বিজ্ঞাপন

রাফায় হামলা করে সীমা লঙ্ঘন করেনি ইসরাইল: হোয়াইট হাউজ

May 29, 2024 | 3:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফা শহরে হামলা চালিয়ে সীমালঙ্ঘন করেনি ইসরাইল। এমনটাই মনে করে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি বলেছেন, ইসরাইল দক্ষিণ গাজার রাফা শহরে এখনও পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করেনি।

বিজ্ঞাপন

জন কিরবি এমন এক সময় একথা বলেছেন যখন ইসরাইলি বাহিনী রাফা শহরের কেন্দ্রস্থলে পৌঁছেছে এবং মিশর সীমান্ত লঙ্ঘন করে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি পাহাড় দখল করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি মাসে বলেছিলেন, ইসরাইল যদি রাফা শহরে হামলা চালায় তাহলে তিনি তেল আবিবে অস্ত্র সরবরাহ বন্ধ বা সীমিত করবেন। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামাস-ইসরাইল যুদ্ধে গাজা উপত্যকার অন্যান্য অঞ্চলে ইসরাইলি হামলা থেকে বাঁচতে দক্ষিণের রাফা শহরে কয়েক লাখ মানুষ আশ্রয় নিয়েছে। শুরুতে এই শহরে আশ্রয় নেওয়ার জন্য গাজাবাসীদের ইসরাইলই পরামর্শ দিয়েছিল। কিন্তু সেখানে হামাসের শীর্ষ নেতা ও অন্তত দুটি ব্রিগেড সক্রিয় আছে দাবি করে স্থল অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ইসরাইল।

কয়েক লাখ উদ্বাস্তু আশ্রয় নেওয়া রাফা শহরে ইসরাইল হামলা চালালে চরম মানবিক বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করে আসছে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা। জাতিসংঘের বিচার আদালতও (আইসিজে) এক রায়ে এই শহরে হামলা না চালানোর জন্য ইসরাইলকে নির্দেশ দিয়েছে। তা সত্ত্বেও রাফায় হামলা চালানো থেকে বিরত হয়নি ইসরাইল। ইসরাইলি হামলায় প্রতিদিন রাফায় কয়েক ডজন মানুষ প্রাণ হারাচ্ছে।

বিজ্ঞাপন

গত রোববার রাফা শহরে বাস্তুচ্যুতদের একটি শিবিরে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরাইল। এতে শিবিরে আগুন ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ওইদিনই কমপক্ষে ৪৫ জন নিহত হয়। নিহতদের বেশিরভাগই নারী, শিশু বা বয়স্ক।

এই হামলার ব্যাপারে ইসরাইল বলেছে, তারা হামাসের দুইজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে লক্ষ্য করে হামলা চালিয়েছিল। হামলায় ওই দুই কর্মকর্তা নিহত হয়েছে। তারা বিশ্বাস করে, লক্ষ্যবস্তুর কাছাকাছি হামাসের অস্ত্রের গোদামে বিস্ফোরণের কারণে শিবিরে আগুন লেগে থাকতে পারে।

এ ঘটনার বিষয়েও জন কিরবিকে প্রশ্ন করেছিলেন হোয়াইট হাউজের সাংবাদিকরা। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জন কিরবি ইসরাইলি হামলার পর ক্ষয়ক্ষতির চিত্রকে হৃদয়বিদারক এবং ভয়াবহ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, এই সংঘাতে কোনো নিরপরাধ প্রাণ হারানো উচিত নয়।

বিজ্ঞাপন

হোয়াইট হাউজের মুখপাত্রকে প্রশ্ন করা হয়েছিল, রাফায় ইসরাইলি হামলাটি প্রেসিডেন্ট বাইডেন নিজে যে নির্ধারিত সীমার কথা বলেছিলেন তা লঙ্ঘন করেছে কিনা। প্রশ্নের জবাবে জন কিরবি বলেন, আমরা রাফায় একাধিক লক্ষ্যবস্তুতে সমন্বিত কৌশলে বৃহৎ ইউনিট, বিপুল সংখ্যক সৈন্য প্রবেশ করতে দেখিনি। অর্থাৎ, ইসরাইল এখনও সীমালঙ্ঘন করেনি।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, তারা ইসরাইলি সেনাবাহিনীর হামলার দ্রুত এবং পুঙ্খানুপুঙ্খ তদন্ত পরিচালনার জন্য ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন