বিজ্ঞাপন

রোহিঙ্গাদের জন্য সহায়তা, বাঙালিদের জন্য সমপরিমাণ ঋণ

May 29, 2024 | 9:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা ও স্থানীয় মানুষের উন্নয়নে ৭০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার কোটি টাকা। এর মধ্যে ৩৫ কোটি ডলার দেবে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জীবনমান উন্নয়নের জন্য। যা থাকবে সহায়তা হিসেবে। আর বাকি ৩৫ কোটি ডলার রোহিঙ্গা বসতিসংশ্লিষ্ট এলাকায় বসবাসরত স্থানীয় জনগোষ্ঠীর জন্য। যা ঋণ হিসেবে দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ মে) দুটি প্রকল্পের অনুকূলে এই ঋণ অনুমোদন দেয় সংস্থাটির বোর্ড। বুধবাবর (২৯ মে) বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেন, ‘প্রায় ১০ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে সহায়তার জন্য বাংলাদেশ সরকারের উদারতার আমরা ভূয়সী প্রশংসা করি। আমরা স্থানীয় সম্প্রদায়ের ওপর প্রচুর চাপের বিষয়টিও স্বীকার করি। তবে এই সংকট সপ্তম বছরে পদার্পণ করার সঙ্গে সঙ্গে দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং টেকসই সমাধানগুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পাশাপাশি স্বল্পমেয়াদী, জরুরি প্রয়োজনগুলোও সমাধান করা দরকার। এই জটিল সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকারকে সমর্থন দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭ সাল থেকে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছে। এটিকে বিশ্বের বৃহত্তম জোরপূর্বক বাস্তুচ্যুতি সংকটগুলোর মধ্যে অন্যতম বলা যায়। হোস্ট কমিউনিটি এবং বাস্তচ্যুত রোহিঙ্গা জনসংখ্যা প্রকল্পের জন্য ৩৫ কোটি ডলার এবং অন্তর্ভুক্তিমূলক পরিষেবা ও সুযোগ সৃষ্টি প্রকল্পের জন্য ৩৫ কোটি ডলার দেওয়া হবে। এই প্রকল্প দুটির আওতায় বাংলাদেশি স্থানীয় বাসিন্দা এবং রোহিঙ্গা জনগণকে সহায়তা দেওয়ার জন্য বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হোস্ট সম্প্রদায় এবং বাস্তচ্যুত রোহিঙ্গা জনসংখ্যার জন্য অন্তর্ভুক্তিমূলক পরিষেবা এবং সুযোগ (আইএসও) প্রকল্পটি রোহিঙ্গা এবং হোস্টের অন্তত ৯ লাখ ৮০ হাজার মানুষের জীবিকা এবং প্রয়োজনীয় স্বাস্থ্য, পুষ্টি, পরিবার পরিকল্পনা, লিঙ্গভিত্তিক সহিংসতার প্রতিক্রিয়া এবং প্রতিরোধ পরিষেবাগুলোতে বিনিয়োগ বাড়াবে।
প্রকল্পটি ১২ বছরের কম বয়সী ৩ লাখ রোহিঙ্গা শিশুদের শিক্ষা সহায়তায় কাজ করবে। এ ছাড়া, রোহিঙ্গা ও হোস্ট সম্প্রদায়ের অন্তত ৬ লাখ ৪৫ হাজার মানুষের সুযোগ-সুবিধা বাড়াবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন