বিজ্ঞাপন

হজ মেডিকেল টিমের সঙ্গে যেতে পারছেন না সেই ৯ জন

May 29, 2024 | 10:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সৌদিতে যাওয়ার জন্য সমন্বিত হজ চিকিৎসক (স্বাস্থ্যসেবা) দলের ১৮৯ জনের বিষয়ে জারি করা সরকারি আদেশের মধ্যে নয়জন নার্সের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে নয় নার্সের ওপর হাইকোর্টের স্থগিতাদেশ বহাল রইল। এতে ওই নয়জন সম্মিলিত হজ মেডিকেল টিমের সঙ্গে আর যেতে পারছেন না।

বিজ্ঞাপন

হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে করা আবেদন খারিজ করে বুধবার (২৯ মে) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন। আদালত আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ সরদার আবুল হোসেন, মিজানুর রহমান ও ওয়াজি উল্ল্যাহ মিয়া। অন্যদিকে, রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী সাখাওয়াত হোসেন খান।

ধর্ম মন্ত্রণালয় চলতি বছরের সমন্বিত হজ চিকিৎসক দল গঠন করে গত ৯ এপ্রিল। ১৮৯ জনের এই বহরে চিকিৎসক ৮৫ জন, নার্স ৫৫ জন, ফার্মাসিস্ট ২৪ জন এবং ওটি/ল্যাব অ্যাসিস্ট্যান্ট ২৫ জন। দলটি পবিত্র হজ পালনে সৌদি আরবে যাওয়া বাংলাদেশি হাজিদের চিকিৎসাসেবা দেবে। চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন পবিত্র হজ হতে পারে।

তবে ৫৫ জন নার্সের তালিকায় তিন জন নার্সই নয়। কারও কারও বয়স বেশি। এ ছাড়া, বিভিন্ন অনিয়ম করে এক বা একাধিকবার চিকিৎসক দলে সৌদি যাওয়া ব্যক্তিদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করার অভিযোগ তুলে ১২ এপ্রিল দুদক চেয়ারম্যান, স্বাস্থ্য সচিব ও ধর্ম সচিব বরাবরে আবেদন দেন জামালপুরের ইসলাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স খাঁন মো. গোলাম মোরশেদ।

বিজ্ঞাপন

বিষয়টি নিষ্পত্তি না করায় তিনি ১৮ এপ্রিল সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেন। তাতে সাড়া না পেয়ে ২৪ এপ্রিল তিনি হাইকোর্ট রিট করেন। এরপর গত ২৮ এপ্রিল হাইকোর্ট রুল জারি করে নয় জনের বিষয়ে সমন্বিত হজ চিকিৎসক দলে থাকার বিষয়টি স্থগিত করেন। এর বিরুদ্ধে দুই জন নার্স ও রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন।

এর পর গত ৮ মে নয় নার্সের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের ওপর ‘নো অর্ডার’ আদেশ দেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকে। পরে হাইকোর্টের আদেশ বাতিল চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়। আজ আপিল বিভাগে করা আবেদন খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ। ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকল। এতে হজ মেডিকেল টিমের সঙ্গে ওই নয় জনের আর যাওয়ার সুযোগ থাকল না।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন