বিজ্ঞাপন

বায়ার্নের কোচ হলেন আনকোরা কোম্পানি

May 29, 2024 | 11:23 pm

স্পোর্টস ডেস্ক

কোচের পদ নিয়ে কম জলঘোলা করল না বায়ার্ন মিউনিখ। মৌসুমের মাঝপথেই থমাস টুখেলকে বরখাস্ত করে বোর্ড। এরপর নতুন কোচের সন্ধানে নেমে একের পর এক কোচের কাছে প্রত্যাখিত হয়ে আবারও টুখেলকেই ক্লাবে থাকতে অনুরোধ জানায় বায়ার্ন। তবে এবার টুখেলই না করে দেয় বায়ার্নকে। এরপর বাধ্য হয়েই আনকোরা ভিন্সেন্ট কোম্পানিকে কোচের পদের জন্য প্রস্তাব জানায় বায়ার্ন। শেষ পর্যন্ত ইংলিশ ক্লাব বার্নলি ছেড়ে বায়ার্ন মিউনিখের প্রধান কোচের দায়িত্ব নিলেন ভিন্সেন্ট কোম্পানি।

বিজ্ঞাপন

প্রথামিকভাবে বায়ার্নের সঙ্গে তিন বছরের চুক্তি স্বাক্ষর করেছেন কোম্পানি। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে জার্মান দলটি। টমাস টুখেলের স্থলাভিষিক্ত হলেন ৩৮ বছর বয়সী কোম্পানি। এই মৌসুমে শেষ হয়ে যায় টুখেলের বায়ার্ন অধ্যায়।

বড় ক্লাবে নতুন হলেও কোচিংয়ে নতুন নন কোম্পানি। ২০২২/২৩ মৌসুমে চ্যাম্পিয়নশিপ জিতিয়ে বার্নলিকে প্রিমিয়ার লিগে তোলেন তিনি। কিন্তু এই মৌসুমে ১৯তম স্থানে থেকে আসর শেষ করায় ইংল্যান্ডের শীর্ষ লিগ থেকে অবনমন হয় তাদের। লিগের শেষ রাউন্ডে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে হারের পর বার্নলিতে নিজের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানান কোম্পানি। বার্নলি যদিও তাকে ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হলো না।

বুধবার দেওয়া বিবৃতিতে কোম্পানির সিদ্ধান্তকে সম্মান করার কথা জানিয়েছে ক্লাবটি। ম্যানচেস্টার সিটির হয়ে চারটি প্রিমিয়ার লিগ শিরোপা জয়ী কোম্পানি উচ্ছ্বসিত বায়ার্নের দায়িত্ব নিয়ে।

বিজ্ঞাপন

কোম্পানি বলেন, ‘বায়ার্নে এই চ্যালেঞ্জের জন্য আমি উন্মুখ। ক্লাবটির হয়ে কাজ করা হবে সম্মানের। আন্তর্জাতিক ফুটবলে বায়ার্ন একটি প্রতিষ্ঠান।’

ফুটবলার কোম্পানি ইংল্যান্ডে পেয়েছেন সফলতা। ম্যানচেস্টার সিটির হয়ে ১১ মৌসুমে চারটি লিগ শিরোপা ছাড়াও দুটি এফএ কাপ, চারটি লিগ কাপ ও দুটি কমিউনিটি শিল্ড জেতেন তিনি।

এরপর ২০১৯ সালে ইংলিশ ফুটবলে পথচলার ইতি টেনে ফেরেন নিজ দেশ বেলজিয়ামে। সেখানে আন্ডারলেখটে এক বছর খেলে পরে দায়িত্ব নেন কোচের। সেখান থেকেই ২০২২ সালের জুনে বার্নলির দায়িত্ব নেন তিনি। দায়িত্বের প্রথম মৌসুমেই দলকে তোলেন প্রিমিয়ার লিগে। এবার তিনি পাড়ি জমালেন জার্মান ফুটবলে।

বিজ্ঞাপন

টানা ১১ মৌসুম বুন্দেস লিগার শিরোপা জয়ের পর ২০২৩/২৪ মৌসুমে এসে লিগ শিরোপা হাতছাড়া করে বায়ার্ন। একে একে জার্মান কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ থেকেও ছিটকে যায় বাভারিয়ানরা। এরপর নতুন কোচের সন্ধানে নামে তারা। টুখেলের সঙ্গে বায়ার্নের চুক্তির মেয়াদ ছিল ২০২৫ সালের জুন পর্যন্ত। তবে এক বছর আগেই ‘পারস্পরিক সমঝোতায়’ তা শেষ করার সিদ্ধান্তের কথা গত ফেব্রুয়ারিতে জানিয়ে দেয় ক্লাব কর্তৃপক্ষ।

টুখেলের সঙ্গে চুক্তি শেষ করেই লেভারকুজেনের কোচ জাবি আলোন্সো, জার্মানি জাতীয় দলের কোচ হুলিয়ান নাগেলসমান ও অস্ট্রিয়া জাতীয় দলের কোচ রাল্ফ রাংনিকের দরজায় কড়া নাড়ে বায়ার্ন। তবে তিন জনই তাদের নিজ নিজ দায়িত্বে থেকে যাওয়ার কথা জানান। পরে টুখেলকে রেখে দিতে তার সঙ্গেও আলোচনায় বসে জার্মানির সফলতম ক্লাবটি। তবে ব্যর্থ হয় সেই আলোচনা। এরপরই কোম্পানির শরণাপন্ন হয় তারা।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন