বিজ্ঞাপন

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে দৃঢ়ভাবে সমর্থন করে চীন: শি জিনপিং

May 30, 2024 | 2:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ও তার পূর্ণ সার্বভৌমত্বকে দৃঢ়ভাবে সমর্থন করবে চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেছেন। এছাড়া জাতিসংঘের পূর্ণ সদস্য রাষ্ট্র হওয়ার জন্য ফিলিস্তিনিদের আকাঙ্ক্ষাকেও বেইজিং সমর্থন করে বলে জানিয়েছেন শি জিনপিং।

বিজ্ঞাপন

চীনের নেতা অবরুদ্ধ ফিলিস্তিনে জরুরি যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। তিনি সতর্ক করে বলেছেন, মধ্যপ্রাচ্যে ন্যায়বিচার চিরকালের জন্য অনুপস্থিত থাকতে পারে না।

বৃহস্পতিবার (৩০ মে) বেইজিংয়ে চীন-আরব রাষ্ট্র সহযোগিতা ফোরামে আরব নেতাদের উদ্দেশে দেওয়া বক্তব্যে শি জিনপিং এসব কথা বলেন।

চীনের প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্য হলো উন্নয়নের বিস্তৃত সম্ভাবনার একটি ভূমি। ন্যায়বিচার চিরকালের জন্য সেখানে অনুপস্থিত থাকতে পারে না। ইসরাইলি এবং ফিলিস্তিনিদের মধ্যে বিরোধ সমাধানের জন্য একটি বিস্তৃত শান্তি সম্মেলনের প্রয়োজন।

বিজ্ঞাপন

তিনি আরব রাষ্ট্রগুলোর সঙ্গে তার গভীর সখ্যতার প্রসঙ্গ তুলে ধরে ওই অঞ্চলের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।

শি জিনপিং বলেন, যতবারই আমি আরব বন্ধুদের সঙ্গে দেখা করি, আমি গভীর সম্পর্কের অনুভূতি অনুভব করি।

তিনি আরব প্রতিনিধিদের বলেন, চীন ও চীনা জনগণ এবং আরব দেশ ও জনগণের মধ্যে বন্ধুত্ব প্রাচীন সিল্ক রোডের মাধ্যমে বন্ধুত্বপূর্ণ আদান-প্রদান থেকে উদ্ভূত।

বিজ্ঞাপন

বেইজিং আরব রাষ্ট্রগুলোর সঙ্গে জ্বালানি সহযোগিতা আরও গভীর করার চেষ্টা করবে বলেও জানান শি জিনপিং। তিনি বলেন, চীন তেল ও গ্যাসের বিষয়ে আরব পক্ষের সঙ্গে কৌশলগত সহযোগিতা আরও বাড়াবে এবং বাজারের নিরাপত্তার সঙ্গে সরবরাহ নিরাপত্তাকে একীভূত করবে। চীন নতুন জ্বালানি প্রযুক্তি এবং সরঞ্জাম উৎপাদনে আরব পক্ষের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন