বিজ্ঞাপন

অর্থ আত্মসাৎ, সাবেক পৌর মেয়রের বিরুদ্ধে দুদকের মামলা

May 30, 2024 | 10:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সাবেক এক পৌর মেয়রের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ এনে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ মে) দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক আব্দুল মালেক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

অভিযুক্ত সেলিমুল হক চৌধুরী (৭২) বাঁশখালী উপজেলার ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তিনি বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র ছিলেন।

মামলার নথি পর্যালোচনা করে জানা যায়, ২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি ঠিকাদারের মাধ্যমে চারটি দোকান নির্মাণ করেছিল বাঁশখালী পৌরসভা। পৌরসভার নিজস্ব অর্থায়নে নির্মাণ করা চারটি দোকান সাবেক পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী সংবাদপত্রে কোনো বিজ্ঞপ্তি না দিয়ে এবং কোনো কমিটি না করে নিজ ক্ষমতাবলে বরাদ্দ দেন। ভাড়াটিয়াদের কাছ থেকে দোকান বরাদ্দের অগ্রিম বাবদ আন-রেজিস্ট্রি স্ট্যাম্পের মাধ্যমে নেন নয় লাখ টাকা। তবে সে টাকা পৌরসভার তহবিলে বা সরকারি কোষাগারে তিনি জমা দেননি।

বিজ্ঞাপন

এ ছাড়া, ২০১৯ সালের ১৬ জুলাই থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত গ্যাস প্রকল্প এবং অন্যান্য খাত বাবদ পৌরসভার প্রাইম ব্যাংকের হিসাবে ৩৫ লাখ ৮৫ হাজার ৮৯৯ টাকা জমা হয়। সেখান থেকে উত্তোলন করা হয় ৩৪ লাখ ২৪ হাজার ৪৭৮ টাকা। ২০২৩ সালের ২৩ জুলাই সেলিমুল হক চৌধুরী ওই হিসাবের চেক বই হিসাব রক্ষক ছোটন কান্তি চৌধুরী থেকে নিজ জিম্মায় নিয়ে একক সইয়ে সাত লাখ টাকা উত্তোলন করেন। তবে টাকা উত্তোলনে পৌরসভার কার্যবিবরণী বা অনুমোদন নেওয়া হয়নি এবং পৌরসভার হিসাব শাখায় এ টাকা ব্যয় সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর উপ-পরিচালক আতিকুল আলম সারাবাংলাকে জানান, সেলিমুল হক চৌধুরী পৌর মেয়রের দায়িত্ব পালন করার সময় বেআইনিভাবে ১৬ লাখ টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে। তাই তার বিরুদ্ধে ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় একটি মামলা রুজু করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন