বিজ্ঞাপন

পর্ন তারকাকে ঘুষের মামলায় ট্রাম্প দোষী, সাজা ১১ জুলাই

May 31, 2024 | 8:11 am

আন্তর্জাতিক ডেস্ক

পর্ন তারকাকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়ে সেই তথ্য ব্যবসায়িক নথিপত্র থেকে গোপনের অভিযোগ প্রমাণিত হয়েছে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। তার বিরুদ্ধ যে ৩৪টি অভিযোগ ছিল, তার সবগুলোই প্রমাণিত হয়েছে আদালতে। ছয় সপ্তাহের বিচারিক প্রক্রিয়া শেষে ১২ জন বিচারক দুদিন ধরে আলোচনার পর এ সিদ্ধান্তে উপনীত হন।

বিজ্ঞাপন

বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়, বৃহস্পতিবার (৩০ মে) ১২ বিচারকের মার্কিন আদালত রিপাবলিকান দলের নেতা ট্রাম্পকে এই মামলায় দোষী সাব্যস্ত করেছেন। আগামী ১১ জুলাই তার বিরুদ্ধে সাজা ঘোষণা করবেন বিচারকরা। এ মামলায় সর্বোচ্চ চার বছর কারাদণ্ড হতে পারে তার। তবে আরও কম কারাদণ্ড বা অর্থদণ্ডেও পার পেতে পারেন ট্রাম্প।

বিচারকদের এই রায়ের ফলে ট্রাম্পই প্রথম ব্যক্তি, যিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে কোনো ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলেন। তিনিই ফৌজদারি অপরাধে দোষী প্রমাণিত প্রথম প্রেসিডেন্ট প্রার্থী, যিনি প্রধান একটি দল থেকে দেশটির আসন্ন নির্বাচনে অংশ নিচ্ছেন।

এ রায়ে মোটেও খুশি হতে পারেননি ডোনাল্ড ট্রাম্প। ন্যায় বিচার পাননি বলেও মন্তব্য করেছেন তিনি। ট্রাম্প বলেন, এটি আমার জন্য মর্যাদাহানিকর। আমি ন্যায় বিচার পাইনি। আদালতের এই রায়ের বিরুদ্ধে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে যাব।

বিজ্ঞাপন

আলোচিত এই মামলাটির বিচারকাজ চলে গত ছয় সপ্তাহ ধরে। পরে গত মঙ্গলবার (২৮ মে) সমাপনী যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। এরপর ১২ জন বিচারক আলোচনায় বসেন রায় নিয়ে। দুদিন আলোচনার পর বিচারপতি জুয়ান মার্চেন আগামী ১১ জুলাই ট্রাম্পের সাজার রায় ঘোষণার তারিখ ঠিক করেন।

মার্চেন জুরিদের রায় দেওয়ার জন্য ধন্যবাদ দিয়ে বলেন, ‘আপনারা কিছু করতে না চাইলে কেউ আপনাদের কেউ কিছু করতে বাধ্য করতে পারত না। পছন্দ আপনাদেরই।’

স্টর্মি ড্যানিয়েলস, যার সঙ্গে সম্পর্ক এবং সেই সম্পর্কের খবর প্রেসিডেন্ট নির্বাচনের সময় গোপন রাখার জন্য ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হলেন ট্রাম্প। ছবি: অনলাইন

১১ জুলাই যেদিন ট্রাম্পের বিরুদ্ধে সাজা ঘোষণা হবে, তার তিন দিন পরেই রিপাবলিকান দলের জাতীয় সম্মেলন। ওই সম্মেলন থেকে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের দলীয় প্রার্থী ঘোষণা করার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এ মামলার মাধ্যমে ট্রাম্পের বিরুদ্ধে ‘আসন্ন নির্বাচনে প্রভাব’ বিস্তারের চেষ্টা করা হচ্ছে বলে আদালতে অভিযোগ এনেছিলেন তার আইনজীবীরা। বলেছিলেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কোনো ভুল কিছুই করেননি। প্রতিনিয়ত একই কথা বলছিলেন ট্রাম্পও। আদালতের বাইরে সাংবাদিকদের একাধিকবার বলেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার।

৭৭ বছর বয়সী রিপাবলিকান এই নেতার বিরুদ্ধে মামলায় অভিযোগে বলা হয়েছে, ২০০৬ সালে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে তার যৌন সম্পর্ক গড়ে উঠেছিল। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্টর্মি যেন এ বিষয়ে মুখ না খোলেন, সে জন্য ট্রাম্পের পক্ষ থেকে তাকে এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়া হয়। ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন এই অর্থ তুলে দিয়েছিলেন। তবে ট্রাম্পের ব্যবসায়িক নথিপত্রে এ লেনদেনের তথ্য গোপন করা হয়েছিল। তা করতে গিয়ে ব্যবসায়িক রেকর্ডে কিছু জালিয়াতির আশ্রয় নেওয়ার অভিযোগও রয়েছে।

আলোচিত এ মামলায় সাজার ঘোষণা আসবে আগামী ১১ জুলাই। তবে ট্রাম্পের বিরুদ্ধে এটিই একমাত্র মামলা নয়। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল বদলে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে একটি মামলা চলছে তার বিরুদ্ধে। প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ করার পর হোয়াইট হাউজ থেকে সরকারি গোপন নথিপত্র সঙ্গে নিয়ে যাওয়ার অভিযোগে আরও একটি মামলা চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন