বিজ্ঞাপন

বন্যা: কন্ট্রোল রুম খুলল সিসিক, কর্মীদের ছুটি বাতিল

May 31, 2024 | 9:13 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: টানা ভারী বর্ষণের পর উজানের ঢলে সিলেটে সৃষ্ট বন্যা পরিস্থিতি মোকাবিলায় সিলেট সিটি করপোরেশন (সিসিক) সব কর্মীর ছুটি বাতিল করেছে। পাশাপাশি বন্যা কবলিত এলাকাগুলোতে ২৪ ঘণ্টা সব ধরনের জরুরি সেবা দেওয়ার প্রস্তুতিও রাখতে বলা হয়েছে সংশ্লিষ্ট সবাইকে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

বিজ্ঞাপন

বন্যা পরিস্থিতিতে বৃহস্পতিবার (৩০ মে) সিলেট নগর ভবনের সভাকক্ষে জরুরি সভা করে সিসিক। ভারপ্রাপ্ত মেয়র মো. মখলিছুর রহমান কামরান এতে সভাপতিত্ব করেন।

সভা থেকে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সাহায্যের জন্য ০১৯৫৮২৮৪৮০০ নম্বরটিকে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুমের নম্বর ঘোষণা করা হয়েছে। এ ছাড়া প্রয়োজনে ভারপ্রাপ্ত মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা ও সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে বন্যায় উপদ্রুতদের।

সভায় সিলেট নগরীর কয়েকটি ওয়ার্ডকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। বৃহস্পতিবার রাতের মধ্যেই ওইসব ওয়ার্ডে কাউন্সিলরদের মাধ্যমে আশ্রয়কেন্দ্র প্রস্তুত করতে বলা হয়। আজ শুক্রবার (৩১ মে) থেকে আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনো খাবার ও বিশুদ্ধ পানি এবং প্রাথমিক চিকিৎসা সামগ্রী পাঠানোর সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

এ ছাড়া ঝুঁকিপূর্ণ এলাকায় উদ্ধার কাজের জন্য নৌকার ব্যবস্থা করা, নিম্নাঞ্চলের বিদ্যুৎকেন্দ্র ও উপকেন্দ্রগুলো যেন বন্যার পানিতে ডুবে না যায় তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট বিদ্যুৎ বিভাগের সঙ্গে আলোচনা করে সহযোগিতা করা, নগরবাসীর জরুরি সেবার জন্য ২৪ ঘণ্টা কন্ট্রোল রুম চালুর সিদ্ধান্তও নেওয়া হয় জরুরি সভায়।

সভায় দুর্যোগ পরিস্থিতি বিবেচনায় নিয়ে সিসিকের বিদ্যুৎ, পানি, স্বাস্থ্য ও বর্জ্য ব্যবস্থাপনা শাখার সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। পাশাপাশি বন্যা পরিস্থিতিতে সহায়তার জন্য প্রাথমিকভাবে তিন টন চিড়া, তিন টন মুড়ি, গুড়, খাবার পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও ওরস্যালাইন কেনা হয়েছে।

সিলেট সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর বলেন, সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী যুক্তরাজ্যে অবস্থান করছেন। সেখান থেকেই তিনি ভারপ্রাপ্ত মেয়রকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে ধৈর্য ও সাহসের সঙ্গে বন্যা পরিস্থিতি মোকাবিলায় নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সভায় সিলেট সিটি করপোরেশনের সব ওয়ার্ড কাউন্সিলরসহ প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, সচিব আশিক নূর ও বিভিন্ন শাখার প্রধানরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন