বিজ্ঞাপন

বাজেট বাড়াবে কথা বলার খরচ

May 31, 2024 | 8:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে মোবাইল ফোন ব্যবহারে খরচ আরও বাড়ছে। আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানো হতে পারে। এছাড়া মোবাইল ফোন উৎপাদনেও খরচ বাড়তে পারে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এমন তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

এনবিআর সূত্রে জানা গেছে, মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানো হতে পারে। এছাড়া ২০২৫ সালের জুন নাগাদ যেসব স্থানীয় শিল্পের ভ্যাট অব্যাহতি মেয়াদ শেষ হবে, সেগুলোর নতুন করে সুবিধা দেওয়া হবে না। বাজেটে এমন প্রস্তাবই থাকছে।

প্রসঙ্গত, মোবাইল ফোনে কথা বলায় এখন ১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি সম্পূরক শুল্ক রয়েছে ১৫ শতাংশ। ৫ শতাংশ ভ্যাটের সঙ্গে সঙ্গে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক রয়েছে ইন্টারনেট ব্যবহারে। এছাড়া ভোক্তাদের সারচার্জ দিতে হয় ১ শতাংশ হারে।

আসন্ন বাজেটে এ খাতে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার কথা রয়েছে। ফলে ভোক্তা পর্যায়ে মোবাইল সেবার দাম আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

জানা গেছে, এখন একজন মোবাইল ফোন গ্রাহক মোবাইলে ১০০ টাকা রিচার্জ করলে ২৭ টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক হিসাবে কেটে নেয় মোবাইল অপারেটরগুলো। গ্রাহক কথা বলতে পারেন ৮৩ টাকার। মোবাইল সেবার উপর নতুন করে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানো হলে ভোক্তারা ৭৮ টাকার কথা বলতে পারবেন। একইভাবে ইন্টারনেটেও খরচ বাড়বে।

ভ্যাট আদায় বাড়াতে ২০১৫-১৬ সালের বাজেটে প্রথমবার মোবাইল ফোনে কথা বলার ওপরে সম্পূরক শুল্ক আরোপ করা হয়। প্রথমে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হলেও বিভিন্ন মহলের দাবির প্রেক্ষিতে তা কমিয়ে ৩ শতাংশে নামিয়ে আনা হয়েছিলো। এর ২ বছর পর সম্পূরক শুল্ক ৩ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করা হয়। পরে ২০১৯ সালে তা ১০ শতাংশ এবং ২০২০ সালে ১৫ শতাংশ করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া, স্থানীয় পর্যায়ে মোবাইল ফোন উৎপাদনে বর্তমানে সবমিলিয়ে ২৬ শতাংশ ও আমদানি করা মোবাইল ফোনের ক্ষেত্রে ৫৭ শতাংশ শুল্ককর দিতে হয়। জানা গেছে, স্থানীয় ও আমদানি করা মোবাইল ফোনে করের হার বাড়তে পারে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন