বিজ্ঞাপন

তামাক নিয়ন্ত্রণে জাতীয় সম্মাননা পেল ‘টিসিআরসি’

May 31, 2024 | 6:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখায় ‘তামাক নিয়ন্ত্রণে জাতীয় সম্মাননা ২০২৪’ এ ভূষিত হয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষণা সেল টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেল (টিসিআরসি)।

বিজ্ঞাপন

শুক্রবার (৩১ মে) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনভেনশন হলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’ এর অনুষ্ঠানে প্রতিষ্ঠানটিকে সম্মাননা পদক ও সার্টিফিকেট তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। টিসিআরসির পক্ষ থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. গনেশ চন্দ্র সাহা এবং টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল এর প্রজেক্ট ম্যানেজার ও গবেষণা সহকারী ফারহানা জামান লিজা এই সম্মাননা নেন।

এছাড়াও টিসিআরসির পক্ষ থেকে প্রজেক্ট অফিসার বিভূতিভূষণ মাহাতো ও মো. জুলহাস আহমেদ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রাণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল কর্তৃক বেসরকারি সংস্থা বা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে টিসিআরসিকে এই জাতীয় সম্মাননা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশ তামাকবিরোধী জোটের সদস্য সংগঠন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম একটি গবেষণা সেল এই টিসিআরসি। টিসিআরসি গঠনের পর থেকেই তামাক নিয়ন্ত্রণে গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। তামাক নিয়ন্ত্রণের কার্যক্রমের মধ্যে- তামাকজাত দ্রব্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বৃদ্ধি, ধোয়াবিহীন তামাক এবং ই-সিগারেট সংক্রান্ত গবেষাকার্য সম্পাদন করছে। যা তামাক নিয়ন্ত্রণে নীতিনির্ধারণী পর্যায়ে উল্লেখযোগ্য অবদান রাখছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন