বিজ্ঞাপন

রিয়ালের রেকর্ড ১৫ না ডর্টমুন্ডের চমক দেখানোর রাত?

June 1, 2024 | 2:35 pm

স্পোর্টস ডেস্ক

একদিকে রেকর্ড ১৪ বার শিরোপা জেতা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের সফলতম দল রিয়াল মাদ্রিদ। অন্যদিকে মাত্র একবার এই শিরোপার স্বাদ পাওয়া ‘আন্ডারডগ’ বরুশিয়া ডর্টমুন্ড। ওয়েম্বলির ফাইনালে আজ রাতে মুখোমুখি হবে দুই ক্লাব। রিয়ালের সামনে নিজেদের ছাড়িয়ে গিয়ে ১৫তম শিরোপার নতুন ইতিহাসের হাতছানি। অন্যদিকে টুর্নামেন্টজুড়ে একের পর এক চমক দেখানো ডর্টমুন্ডের লক্ষ্য নিজেদের দ্বিতীয় শিরোপা। লন্ডনের ওয়েম্বলিতে স্বপ্নের ফাইনালে আজ রাতে শেষ হাসি হাসবে কোন দল?

বিজ্ঞাপন

পরিসংখ্যান 

টুর্নামেন্টজুড়ে দাপটের সাথে খেলেই ফাইনালে উঠেছে রিয়াল। কোয়ার্টারে ম্যানচেস্টার সিটিকে হারিয়েছে তারা, সেমিতে হারিয়েছে বায়ার্ন মিউনিখকে। অন্যদিকে গ্রুপ অফ ডেথে পড়া ডর্টমুন্ড প্রথম ম্যাচেই পিএসজির কাছে হেরেছিল। তবে এরপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে তারা। সেই পিএসজি, অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়েই ফাইনালে উঠেছে ডর্টমুন্ড।

চ্যাম্পিয়নস লিগে রিয়াল-ডর্টমুন্ডের দেখা হয়েছে মোট ১৪ বার। এর মাঝে এগিয়ে আছে রিয়ালই। রিয়াল জিতেছে ৬টি ম্যাচ। ডর্টমুন্ড জয় পেয়েছেন তিন ম্যাচে, ড্র হয়েছে ৫ ম্যাচ। দুই দলের সবশেষ দেখা হয়েছিল ২০১৭-১৮ সালের গ্রুপ পর্বে। সেই ম্যাচে ৩-২ গোলে জয় পেয়েছিল রিয়াল।

বিজ্ঞাপন

গত ৯ মৌসুমে ৫ বার ট্রফি জিতে অনেকটাই ধরাছোঁয়ার বাইরে চলে গেছে রিয়াল। অন্যদিকে ১৯৯৬-৯৭ মৌসুমে একবারই চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বাদ পেয়েছিল ডর্টমুন্ড। ১৯৯২ সালে চ্যাম্পিয়নস লিগ নামকরণের পর আটবার ফাইনালে উঠেছে রিয়াল, এর মাঝে একবারও হারেনি তারা। অন্যদিকে ১৯৯৭ সালের শিরোপা জয়ের পর ২০১৩ সালে একবারই ফাইনালে উঠে বায়ার্ন মিউনিখের কাছে হেরেছিল ডর্টমুন্ড।

দলের খবর

ফাইনালের আগে বড় দুঃসংবাদ শুনেছে রিয়াল। অসুস্থতার কারণে ফাইনালের একাদশে থাকছেন না টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত পারফর্ম করা রিয়াল কিপার আন্দ্রে লুনিন। তার পরিবর্তে একাদশে থাকবেন থিবো কোর্তোয়া। এই মৌসুমে মাত্র চার ম্যাচে মাঠে নেমেছেন এই বেলজিয়াম কিপার, খেলেননি একটি চ্যাম্পিয়নস লিগের ম্যাচও। ইনজুরির কারণে খেলতে পারছেন না ডেভিড আলভা।

বিজ্ঞাপন

ডর্টমুন্ড দলের ইনজুরি শঙ্কা শুধু সেবাস্তিয়ান হলারকে নিয়ে। গোড়ালির ইনজুরির কারণে একাদশে না থাকার সম্ভাবনাই বেশি। ইনজুরির কারণে থাকছেন না জুলিয়ান ডুরাভিল ও রামসি বেনসেবাইনি।

শিরোপা জয়ের ব্যাপার আশাবাদী দুই কোচই

১৫তম শিরোপার পথে রিয়ালের সামনে বাধা জার্মান ক্লাব ডর্টমুন্ড। বুন্দেসলিগায় পঞ্চম হলেও চ্যাম্পিয়নস লিগে সবাইকে চমকে দিয়েই ফাইনালে উঠেছে ক্লাবটি। রিয়ালের সামনে তাই আজ কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে।

রিয়াল কোচ আনচেলত্তিও বলছেন, ফাইনাল মানেই তার কাছে ভয়ংকর একটি অভিজ্ঞতা, ‘ফাইনাল তো ফাইনালই। এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ভয়ংকর ম্যাচ। ম্যাচটা উপভোগ করতে হবে। তবে ফলাফল যেন খারাপ না হয় সেটার চিন্তা তো থাকবেই। চ্যাম্পিয়নস লিগ জয়ের এত কাছে গিয়ে সেটা হাতছাড়া করতে চাইবে না কেউ। হারের ভয় কাজ করলেই কেবল জয়ের উল্লাসটা উপভোগ করা সম্ভব।’

বিজ্ঞাপন

২০১৩ সালে এই ওয়েম্বলিতেই সবশেষ চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছিল ডর্টমুন্ড। সেবার বায়ার্ন মিউনিখের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের। ১১ বছর পর ওয়েম্বলিতে আবারও শিরোপা ছুঁয়ে দেখার লক্ষ্যে মাঠে নামছে ডর্টমুন্ড। ফাইনালে তাদের সামনে রেকর্ড ১৪ বার ট্রফি জেতা রিয়াল।

টেরজিক জানালেন, রিয়াল ফেভারিট হলেও তাদের শিরোপা জিততে দেবে না ডর্টমুন্ড, ‘আমরা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গিয়েছি, এখানে ভালো খেলতে চাই। রিয়ালের বিপক্ষে খেলাটা সবসময়ই কঠিন। তবে এটা ফাইনাল। একটা ম্যাচে যেকোনো কিছুই সম্ভব। তারা অবশ্যই ফেভারিট হয়েই মাঠে নামবে। তবে আমরা এটা নিয়ে ভাবছি না। আমরাও অ্যাটলেটিকো ও পিএসজির বিপক্ষে ফেভারিট ছিলাম না।’

১১ বছর আগের হতাশাকে এবার আনন্দে পরিণত করতে চান টেরজিক, ‘ফাইনালে পৌঁছে যাওয়া মানেই জয়ের লক্ষ্য থাকতে হবে। আমরা এতদূর আসতে পেরে আনন্দিত। কিন্তু ফাইনালে আমরা রিয়ালকে হারিয়ে শিরোপা জিততে চাই।’

দীর্ঘ যাত্রা শেষে আজ রাত ১টায় ফাইনালে মুখোমুখি হচ্ছে রিয়াল-ডর্টমুন্ড। ফাইনালে শেষ হাসি হাসবে কে, সেটা জানা যাবে আর রাতেই।

সারাবাংলা/এফএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন