বিজ্ঞাপন

রিয়াদ-সাকিবের লড়াইয়ের পরেও বাংলাদেশের বড় হার

June 2, 2024 | 12:05 am

স্পোর্টস ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ বৈরি আবহাওয়ার কারণে ভেস্তে গিয়েছিল। নিউইয়র্কে ভারতের বিপক্ষে ম্যাচটাই ছিল বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সবশেষ সুযোগ। সেই সুযোগটা ঠিকঠাক কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। টপ অর্ডারের ব্যাটারদের ব্যর্থতায় ভারতের বিপক্ষে সুবিধা করতে পারেনি তারা। শুধু মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসানই যা লড়াই করেছেন। শেষ পর্যন্ত ভারতের বিপক্ষে ৬২ রানে হেরেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বাংলাদেশের সামনে লক্ষ্য ছিল ১৮৩। বড় টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে বাংলাদেশ। ইনিংসের চতুর্থ বলেই আরশদিপের বলে শূন্য রানে ফেরেন সৌম্য সরকার। আরশদিপ ফিরিয়েছেন ৬ রান করা লিটন দাসকেও। মোহাম্মদ সিরাজের বলে রানের খাতা না খুলে প্যাভিলিয়নে ফিরেছেন অধিনায়ক শান্তও। টপ অর্ডারের তিন ব্যাটারের ব্যর্থতায় ১০ রানেই তিন উইকেট হারিয়ে ধুকতে থাকে বাংলাদেশ।

এরপর কিছুটা হাল ধরার আভাস দিয়েছিলেন তাওহিদ হৃদয় ও তানজিদ তামিম জুটি। সেটাও খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। ২৯ রানের জুটি ভাঙে ১৩ রান করা হৃদয় ফিরলে। প্যাটেলকে উড়িয়ে মারতে ইয়ে জাদেজার হাতে তালুবন্দি হন তিনি। এরপর ফিরেছেন তামিমও, ১৭ রান করে পান্ডিয়ার শিকার হন তিনি। ৪১ রানে ৫ উইকেট হারিয়ে ততোক্ষণে ম্যাচ থেকে ছিটকে গেছে বাংলাদেশ।

এরপর পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ ও সাকিবের জুটি দলকে পথ দেখিয়েছে। ভারতীয় বোলারদের সামনে বুক চিতিয়ে খেলে দলের স্কোর ১০০ পার করেছেন তারা। ৩৪ বলে ২৮ রান করা সাকিব বোল্ড হয়েছেন বুমরাহর বলে। এতে ভাঙে ৭৫ রানের জুটি। ১ ছক্কা ও ৪ চারে সাজানো ২৮ বলে ৪০ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ৯ উইকেটে ১২২ রানে থামে বাংলাদেশের ইনিংস। এর আগে প্রস্তুতি ম্যাচ বলে বেশি বোলারকে বোলিংয়ের সুযোগ করে দিতে চেয়েছেন বাংলাদেশি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ২০ ওভারের ম্যাচে বাংলাদেশের হয়ে বোলিং করেছেন আটজন। ভারতের হয়ে রিশভ পান্ত দুর্দান্ত একটা ফিফটি করেছেন। শেষ দিকে ঝড়ো ব্যাটিং করেছেন হার্দিক পান্ডিয়া।

শনিবার (১ জুন) নিউ ইয়র্কে মূল দলের মধ্যে মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমদকে বিশ্রামে রেখে মাঠে নেমেছিল বাংলাদেশ। তাদের অনুপস্থিতিতে নতুন বলে ভালো বোলিং করেছেন শরিফুল ইসলাম। ভারতের হয়ে ওপেনিং করতে নামা সাঞ্জু স্যামসনকে শুরুতেই ফিরিয়েছেন শরিফুল।

তিনে নেমে রিশভ পন্ত ব্যাট হাতে তাণ্ডব চালাতে চেয়েছেন। গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে অনেকদিন ক্রিকেটের বাইরে থাকা পন্ত গত আইপিএল দিয়ে ক্রিকেটে ফিরেই দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। সেই ফর্মটা বিশ্বকাপেও যে টেনে নিতে চান আজ ভালো করেই বুঝালেন।

বিজ্ঞাপন

অন্যদের ব্যাটিংয়ের সুযোগ করে দিতে ফিফটির পরপরই স্বেচ্ছায় মাঠ ছেড়েছেন। তার আগে মাত্র ৩২ বলে ৪টি করে চার-ছয়ে ৫৪ রান করেছেন। রোহিত শর্মা বড় রান পাননি। মাহমুদউল্লাহর বলে ফেরার আগে ১৯ বলে করেছেন ২৩ রান।

সূর্যকুমার যাদব ক্রিজে ছিলেন যতক্ষণ বেশ শাসন করেছেন বাংলাদেশি বোলারদের। তানভীর ইসলামের বলে ফেরার আগে ১৮ বলে ৪টি চারে করেছেন ৩১ রান। শেষ দিকে হার্দিক পান্ডিয়া ঝড় তুলেছিলেন ব্যাট হাতে। ২৩ বলে ২টি চার ৪টি ছয়ে ৪০ রান করে অপরাজিত ছিলেন।

বাংলাদেশের চার বোলার একটা করে উইকেট নিয়েছেন- শরিফুল, মাহমুদউল্লাহ, তানভীর ইসলাম ও মাহেদি হাসান। হতাশ করেছেন সাকিব আল হাসান। চার ওভারে ৪৭ রান খরচ করেছেন সাকিব, উইকেটও পাননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন