বিজ্ঞাপন

নেহেরুর পর হ্যাটট্রিকের পথে মোদি?

June 2, 2024 | 10:04 am

আন্তর্জাতিক ডেস্ক

শেষ হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের দীর্ঘ সাত দফার ভোট। এবার নির্বাচনে ‘৪০০ পার’ তথা ৫৪৩ আসনের মধ্যে ৪০০টি আসন জয়ের স্লোগান নিয়ে ভোটে নেমেছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। কংগ্রেসসহ বিরোধীদের জোটও টানা দুই দফা বিজেপিকে হটিয়ে ক্ষমতায় আসার স্বপ্নের কথাই জানিয়েছে ভোটারদের। তবে বুথফেরত বিভিন্ন জরিপ থেকে ইঙ্গিত মিলেছে, ভারতের বর্তমান বিরোধী দলগুলোকে আরও এক দফা হতাশই হতে হবে। আর ক্ষমতাসীন বিজেপির ৪০০ আসনের ‘স্বপ্ন’ পূরণ না হলেও বড় ব্যবধানেই তারা ক্ষমতা ধরে রাখতে পারে।

বিজ্ঞাপন

বুথফেরত জরিপের ফল সবসময় ভোটের প্রকৃত ফলাফলের সঙ্গে মেলে না। তবে বুথফেরত জরিপের ফলাফল মিলে যাওয়ার নজিরও কম নয়। আনন্দবাজার, টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভিসহ ভারতীয় গণমাধ্যমগুলোর খবর, শেষ ধাপের ভোট শেষে বুথফেরত জরিপে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপিই সরকার গঠনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে।

বুথফেরত জরিপ সত্য হলে এবার নিয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করবেন নরেন্দ্র মোদি। সেক্ষেত্রে তিনি স্পর্শ করবেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহওহরলাল নেহেরুর রেকর্ড। নেহেরু টানা তিন মেয়াদে নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে ১৭ বছর দায়িত্ব পালন করেছিলেন। এরপর আর কোনো ভারতীয় প্রধানমন্ত্রী টানা তিন মেয়াদে দায়িত্ব পালন করতে পারেননি। সেক্ষেত্রে ‘নেহেরু ক্লাব’ বা ‘হ্যাটট্রিক ক্লাবে’ মোদিই হবেন দ্বিতীয় ভারতীয় প্রধানমন্ত্রী।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, ৫৪৩ আসনের লোকসভায় ভোটের আগেই গুজরাটের সুরাটে জিতে গেছে বিজেপি। অধিকাংশ বুথফেরত সমীক্ষাতেই ইঙ্গিত দেওয়া হয়েছে, উত্তর ও পশ্চিম ভারতেও আধিপত্য ধরে রাখার পাশাপাশি দক্ষিণ ভারতেও এবার এগিয়ে যাবে বিজেপি। এমনকি এক বছর আগে কর্নাটক ও ছয় মাস আগে তেলঙ্গানাতে জিতলেও লোকসভায় এসে কংগ্রেস জনসমর্থন ধরে রাখতে ব্যর্থ হতে পারে। আবার এবারই কোনো দলের সমর্থন বা জোটবদ্ধ না হয়েই কেরালায় এককভাবে ভোট করেছে বিজেপি। তা সত্ত্বেও সেখানে তারা জিততে পারে বলে উঠে এসেছে জরিপে। পাশের তামিলনাড়ুতেও দুই বড় দ্রাবিড় দল ডিএমকে ও এডিএমকের সাহায্য ছাড়াই তারা একাধিক আসনে জিততে পারে বলেও ইঙ্গিত মিলেছে। উত্তর ভারতের রাজ্য পঞ্জাবেও প্রথমবার লোকসভা ভোটে এককভাবে লড়াই করেও চমক দিতে পারে বিজেপি।

বিজ্ঞাপন

এবিপি নিউজ-সি ভোটারের বুথফেরত জরিপে লোকসভায় বিজেপির জয়ের ইঙ্গিত দেওয়া হলেও ৪০০ আসন না জেনার আষা দেওয়া হয়েছে। তবে ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এবং নিউজ ২৪- টুডেজ চাণক্যের বুথফেরত সমীক্ষায় সেই ‘৪০০ পার’ স্লোগানও অর্জিত হয়ে যাবেই বলেই আভাস রয়েছে।

এবিপি নিউজ-সি ভোটারের পূর্বাভাস, বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) আসন পেতে পারে ৩৫৩ থেকে ৩৮৩টি। বিপরীতে কংগ্রেসসহ বামপন্থি বিভিন্ন রাজনৈতিক দলের জোট ‘ইন্ডিয়া’ আসন পেতে পারে ১৫২ থেকে ১৮২টি। বাকিদের ভাগে ৪ থেকে ১২টি আসন পড়তে পারে।

অন্যদিকে নিউজ ২৪-টুডেজ চাণক্যের বুথফেরত জরিপের তথ্য বলছে, এনডিএ ৪০০, ইন্ডিয়া ১০৭ ও বাকিরা ৩৬টি লোকসভা আসনে জিততে পারে। দল হিসেবে বিজেপি জিততে পারে ৩৩৫টি আসন, কংগ্রেস ৫০টি। আর ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার তথ্য বলছে, এনডিএ জিততে পারে ৩৬১ থেকে ৪০১টি আসন, ইন্ডিয়া জোট ১৩১ থেকে ১৬৬টি এবং বাকিরা আট থেকে ২০টি।

বিজ্ঞাপন

বিজেপির পক্ষ থেকে বুথফেরত জরিপগুলোকেই সমর্থন দেওয়া হচ্ছে। টানা তৃতীয়বার তারা সরকার গঠন করতে যাচ্ছে, সে বিষয়ে তারা নিঃসন্দেহ বলেই জানিয়েছে। তবে ইন্ডিয়া জোট মনে করছে, তারা লোকসভা নির্বাচনে কমপক্ষে ২৯৫টি আসন পাবে, যার মাধ্যমে তারা সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে। এই ভোটে বিজেপির নেতৃত্বাধীন এনডিএন সর্বোচ্চ ২৩৫টি আসন পাবে বলে জানিয়েছে জোটটি।

শেষ ধাপের ভোট শেষে দিল্লিতে ইন্ডিয়া জোটের সব দলের নেতারা এক জরুরি বৈঠকে মিলিত হন। সেখানে কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খারগে বলেন, বিজেপির যে ন্যারেটিভ, তাতে বিভ্রান্ত হবেন না। আমাদের নিজেদের হিসাব আছে। সে হিসাবে ইন্ডিয়া জোট ২৯৫ আসন পাবে। এনডি ২৩৫টির বেশি আসন কোনোভাবেই পাবে না।

দীর্ঘ এই ভোটের ফলাফলের জন্য আরও দুই দিন অপেক্ষা করতে হবে। ৪ জুন রাতে কিংবা ৫ জুন সকালে মিলবে এই ভোটের ফলাফল।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন