বিজ্ঞাপন

শান্তি সম্মেলনে এশীয় নেতাদের সমর্থন পেতে সিঙ্গাপুরে জেলেনস্কি

June 2, 2024 | 2:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

সুইজারল্যান্ডে আসন্ন ইউক্রেন বিষয়ক শান্তি সম্মেলনে এশিয়ার নেতাদের অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার দেশে রুশ আক্রমণ বন্ধ করার জন্য আন্তর্জাতিক সমর্থন জোরদার করতে তিনি সিংঙ্গাপুরে চলমান শাংরি-লা প্রতিরক্ষা সংলাপে যোগ দিয়েছেন। রোববার (২ জুন) শাংরি-লায় ভাষণ দেন জেলেনস্কি।

বিজ্ঞাপন

এশীয় অঞ্চলের বৃহত্তম প্রতিরক্ষা ফোরাম সিঙ্গাপুরে শাংরি-লা সংলাপ। এবারের শাংরি-লা সংলাপ ৩১ মে থেকে শুরু হয়ে শেষ হচ্ছে আজ ২ জুন। সংলাপের শেষ দিন তার ভাষণে জেলেনস্কি এশিয়ার নেতাদের উদ্দেশে বলেন, ‘আমি সত্যিই চাই সিঙ্গাপুরের নেতা শান্তি সম্মেলনে তার ব্যক্তিগত অংশগ্রহণের মাধ্যমে ইউক্রেনকে সমর্থন করুন। এ অঞ্চলের অন্যান্য দেশের ক্ষেত্রেও একই কথা। আমরা সত্যিই মনে করি যে, আপনারা শীর্ষ সম্মেলনে ইউক্রেনকে সমর্থন করবেন, আপনারা সুইজারল্যান্ডে উপস্থিত থাকবেন।’

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের গুরুত্বপূর্ণ একটি সময় সিঙ্গাপুরের শাংরি-লা সংলাপে যোগ দিয়েছেন জেলেনস্কি। রুশ বাহিনী গত কয়েক সপ্তাহ ধরে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বিশেষ করে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের কাছাকাছি অঞ্চলে প্রবেশ করছে রুশ বাহিনী।

আগামী ১৫-১৬ জুন সুইজারল্যান্ডে ইউক্রেন বিষয়ক শান্তি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে সিঙ্গাপুরের শাংরি-লায় প্রতিরক্ষা সম্মেলনটিতে জেলেনস্কির উপস্থিতি তাৎপর্যপূর্ণ। এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, চীনের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশীয় এবং ইউরোপীয় ৪৫টি দেশের প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

বিজ্ঞাপন

রোববার শাংরি-লায় দেওয়া ভাষণে জেলেনস্কি রাশিয়াকে অভিযুক্ত করে বলেছেন, ‘রাশিয়া সুইজারল্যান্ডের সম্মেলনে আমন্ত্রিত নয়। তারা অন্যান্য দেশকে যোগ দেওয়া থেকে বিরত থাকার জন্য চাপ দিয়ে সম্মেলনটি ব্যাহত করার চেষ্টা করছে। ১০০টিরও বেশি দেশ এবং আন্তর্জাতিক সংস্থা এই শীর্ষ সম্মেলনে যোগ দেবে বলে নিশ্চিত করেছে।’ তবে জেলেনস্কি জানান, তিনি হতাশ, কারণ কিছু নেতা এখনও তাদের অংশগ্রহণ নিশ্চিত করেননি।

উল্লেখ্য যে, ইউক্রেন চীনসহ কথিত গ্লোবাল সাউথের কিছু উদীয়মান দেশকে সুইজারল্যান্ডের সম্মেলনে যোগদানের জন্য রাজি করানোর চেষ্টা করছে। তবে এসব দেশ ইউক্রেনের আহ্বান প্রত্যাখ্যান করেছে। বিশেষ করে চীন সুইজারল্যান্ডের শান্তি সম্মেলনে যোগ দিতে রাজি হয়নি।

একজন ইউক্রেনীয় কর্মকর্তা নিক্কেই এশিয়াকে বলেছেন, গ্লোবাল সাউথ ও এশিয়া দেশগুলোর সমর্থন আদায়ের জন্য জেলেনস্কি সিঙ্গাপুরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ তিনি শাংরি-লাকে সুইজারল্যান্ড শীর্ষ সম্মেলনের পক্ষে এশীয় সমর্থন যোগাড়ের  জন্য একটি ভালো প্ল্যাটফর্ম হিসেবে দেখেন।

বিজ্ঞাপন

শনিবার সিঙ্গাপুরে পৌঁছানোর পর জেলেনস্কি ইন্দোনেশিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট প্রাবোও সুবিয়ান্তোর সঙ্গে প্রায় ৯০ মিনিট বৈঠক করেন। ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, বৈঠকের সময় জেলেনস্কি শান্তি সম্মেলনে ইন্দোনেশিয়ার অংশগ্রহণের আশা প্রকাশ করেন।

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন