বিজ্ঞাপন

৩ দিনের বিরতিতে ফের ভূমিকম্পের আঘাত

June 2, 2024 | 4:58 pm

সারাবাংলা ডেস্ক

আবারও ভূমিকম্পে কাঁপল বাংলাদেশ। রাজধানী ঢাকাসহ কক্সবাজার, কুমিল্লা, রাঙ্গামাটি, খাগড়াছড়ির অনেক এলাকাতেই এই ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে। কম্পন স্থায়ী ছিল কয়েক সেকেন্ড।

বিজ্ঞাপন

রোববার (২ জুন) দুপুর পৌনে ৩টার দিকে এই ভূমিকম্প আঘাত করে। এর তিন তিন আগেই গত বুধবার (২৯ মে) সন্ধ্যায় আরও একটি ভূমিকম্পে কেঁপে উঠেছিল দেশ। বুধবারের ভূমিকম্পের মতো রোববারের ভূমিকম্পের উৎসও ছিল মিয়ানমারের মাউলিক।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা জানান, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫। দুপুর ২টা ৪৪ মিনিটে এটি কয়েক সেকেন্ডের জন্য আঘাত করে। এর কেন্দ্রস্থল ছিল ঢাকার আগারগাঁওয়ের আবহাওয়া অধিদফতরের সিসমিক সেন্টার থেকে ৪৪১ কিলোমিটার দক্ষিণপূর্বে।

আরও পড়ুন- মিয়ানমারে ৫.৪ মাত্রার ভূমিকম্প, কাঁপল বাংলাদেশও

বিজ্ঞাপন

এদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক গবেষণা প্রতিষ্ঠান ইউএসজিএসের তথ্য বলছে, রোববার ২টা ৪৪ মিনিট ৫৯ সেকেন্ডে (মিয়ানমারের স্থানীয় সময় বিকেল ৩টা ১৪ মিনিট ৫৯ সেকেন্ড) ভূমিকম্পটি আঘাত করে। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৮। ভূপৃষ্ঠ থেকে ১০৭ দশমিক ২ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি। উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের মাউলিক শহর থেকে ৯২ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে।

এর আগে গত বুধবারের ভূমিকম্পটি মাউলিক শহরের ৩১ কিলোমিটার দূরে উৎপত্তি হয়েছিল। তখনই ধারণা দেওয়া হয়েছিল, নিকট সময়েই আরও কয়েকটি ছোটবড় ভূমিকম্প আঘাত করতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন