বিজ্ঞাপন

মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশনের নতুন ভার্চুয়াল প্ল্যাটফর্ম চালু

June 2, 2024 | 9:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ও সুইজারল্যান্ড সরকারের অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ ও সুইসকন্টাক্টের যৌথ উদ্যোগে বাস্তবায়ন হচ্ছে ‘প্রবৃদ্ধি— স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন’ প্রকল্প। এই প্রকল্পের সহযোগিতায় মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) তাদের নতুন ভার্চুয়াল প্ল্যাটফর্ম চালু করেছে।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম রোববার (২ জুন) ঢাকার একটি হোটেলে এই ভার্চুয়াল প্ল্যাটফর্মের উদ্বোধন করেন। পরে ৪০ জন পৌরসভা কর্মচারীকে নিয়ে তিন দিনব্যাপী ডিজিটাল ক্যাপাসিটি বিল্ডিং প্রশিক্ষণ কর্মশালাও উদ্বোধন করেন তিনি।

এই ভার্চুয়াল প্ল্যাটফর্মের অধীনে রয়েছে নতুন ডিজাইনের একটি ওয়েবসাইট; ফেসবুক, লিংকডইন ও টুইটার অ্যাকাউন্ট; এবং একটি ইউটিউব চ্যানেল। এসবের মাধ্যমে দেশের ৩২৯টি পৌরসভাকে ডিজিটাল মাধ্যমে সংযুক্ত করা হবে। পাশাপাশি দেশের সব পৌরসভায় স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন মডেলের প্রচার এবং চলমান কর্মকাণ্ড ও সাফল্যের গল্প ছড়িয়ে দেওয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের ধারাবাহিকতায় ‘প্রবৃদ্ধি’ প্রকল্পের সহায়তায় দেশের ৩২৯টি পৌরসভার সংগঠন ম্যাব ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে তাদের উপস্থিতি ও পদযাত্রা আরও জোরদার করছে। নতুন এসব ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে এখন সহজেই দেশের সব পৌরসভা একসঙ্গে যুক্ত হয়ে নিজ নিজ কর্মকাণ্ড মানুষের মধ্যে পৌঁছে দিতে পারবে।

বিজ্ঞাপন

মন্ত্রী তার বক্তব্যে বন্ধুরাষ্ট্র সুইজারল্যান্ডকে অব্যাহত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। পাশাপাশি ধন্যবাদ জানান সুইসকন্টাক্টকে, যারা স্থানীয় সরকার বিভাগের নেতৃত্বে ‘প্রবৃদ্ধি’ প্রকল্পের মাধ্যমে এ ধরনের সময়োপযোগী উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (আরবান উইং) এ এইচ এম কামরুজ্জামান বলেন, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও ভিশন ২০৪১-এর সঙ্গে সঙ্গতিপূর্ণ প্রবৃদ্ধি প্রকল্পটির মূল যে কর্মকৌশল— স্থানীয় পর্যায়ে অর্থনৈতিক উন্নয়ন সাধন করা— সেটি আমরা স্থানীয় সরকার বিভাগের তত্ত্বাবধানে দেশের সব পৌরসভায় পর্যায়ক্রমে বাস্তবায়ন করতে পারব বলে আশা করছি। এরই মধ্যে আমরা এই প্রকল্পের সাফল্য দেখতে সক্ষম হয়েছি। ভবিষ্যতে দীর্ঘমেয়াদে এই প্রকল্প চলমান থাকলে আমরা দেশের অর্থনীতিতে একটি দীর্ঘস্থায়ী প্রভাব দেখতে পারব। সুইজারল্যান্ড সরকারকে সহযোগিতা চলমান রাখার আহ্বান জানাচ্ছি।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব ও প্রবৃদ্ধি প্রকল্পের পরিচালক মো. কামাল হোসেন বলেন, এলাকাভিত্তিক উন্নয়নের জন্য প্রয়োজন বেসরকারি বিনিয়োগের সুযোগ, নগর অঞ্চলে ব্যবসা ও কর্ম পরিবেশ তৈরি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়ানো। এ লক্ষ্য বাস্তবায়নে ‘প্রবৃদ্ধি’ প্রকল্প পৌরসভা পর্যায়ে অর্থনৈতিক উন্নয়নের গতিকে আরও বেগবান করতে একটি নতুন ও সময়োপযোগী উদ্যোগ। এর মাধ্যমে পৌরসভাগুলোর মধ্যে নেটওয়ার্কিং বাড়লে দেশের প্রতিটি প্রান্তে ক্রমান্বয়ে উন্নয়ন সাধিত হবে।

বিজ্ঞাপন

সুইজারল্যান্ড দূতাবাসের সিনিয়র প্রোগ্রাম অফিসার নাদিম রহমান বলেন, প্রবৃদ্ধি প্রকল্পের মাধ্যমে ম্যাবের এই ভার্চুয়াল প্ল্যাটফর্ম চালু করার ক্ষেত্রে সহযোগিতা করতে পেরে সুইজারল্যান্ড দূতাবাস অত্যন্ত গর্বিত ও আনন্দিত। বাংলাদেশে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বেগবান করা ও পৌরসভার সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে সুইজারল্যান্ড সরকারের চলমান সহযোগিতারই আরেকটি পদক্ষেপ হচ্ছে এই প্ল্যাটফর্ম। আমরা আশা করছি, এই প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে বাংলাদেশ অর্থনৈতিক প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করতে পারবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ম্যাবের সভাপতি নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ। তিনি বলেন, এই ভার্চুয়াল প্ল্যাটফর্ম স্থানীয় অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে বাংলাদেশের সব পৌরসভার মধ্যে সহযোগিতা ও যোগাযোগ শক্তিশালী করবে। সেই সঙ্গে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত জ্ঞান, কর্মকাণ্ড ও সাফল্যের গল্পগুলো প্রচারের জন্য একটি কার্যকর প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। সব পৌরসভা একসঙ্গে কাজ করার মাধ্যমে আমরা স্থানীয় অর্থনৈতিক প্রক্রিয়াকে আরও বেগবান করতে সক্ষম হব।

ম্যাবের মহাসচিব মাদারীপুর পৌরসভার মেয়র মো. খালিদ হোসেন বলেন, এই প্ল্যাটফর্মের মাধ্যমে ম্যাবের লক্ষ্য হলো সারা দেশের পৌরসভাগুলোকে ডিজিটাল প্ল্যাটফর্মে আরও ক্ষমতায়ন করা, যেন অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা সম্ভব হয়।

প্রবৃদ্ধি প্রকল্পের টিম লিডার মার্কাস এহমান বলেন, স্থানীয় সরকার বিভাগ ও সুইসকন্টাক্টের যৌথ উদ্যোগে বাস্তবায়িত প্রকল্পের মাধ্যমে আমরা পৌরসভাগুলোর অর্থনৈতিক উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করছি। ম্যাব ও আমাদের যৌথ অংশীদারিত্বের মধ্য দিয়ে আমরা পৌরসভার নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়ন করতে চাই।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয় ও অন্যান্য পৌরসভার আমন্ত্রিত অতিথি এবং ম্যাব ও সুইসকন্টাক্টের কর্মকর্তারা। অনুষ্ঠানে ম্যাবের নতুন ডিজাইন করা এই ভার্চুয়াল প্ল্যাটফর্মটি সবার সামনে প্রদর্শন করা হয়।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন