বিজ্ঞাপন

বিতর্ক পিছু ছাড়বে সুয়ারেজের?

May 30, 2018 | 4:39 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

গত বিশ্বকাপে ইতালির জর্জিও কিয়েল্লিনিকে ‘ড্রাকুলা’ কায়দায় কামড় বসিয়ে দিয়েছিলেন উরুগুইয়ান তারকা ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। ফুটবল বিশ্ব অবাক হয়ে দেখেছিল এই ‘কামড়-কাণ্ড’। বিশ্বকাপ বিতর্ক এবং সুয়ারেজ যেন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বিশ্বকাপ আসলেই বিতর্ক যেন পিছু ছাড়ে না এই উরুগুইয়ানের। রাশিয়ায় এবার তৃতীয় বিশ্বকাপ খেলতে যাচ্ছেন উরুগুয়ের প্রাণভোমরা সুয়ারেজ।

আগের দুটি বিশ্বকাপ খেলেই বিতর্কিত দুটি কাণ্ড ঘটিয়ে বসেছিলেন সুয়ারেজ। এবার রাশিয়ায় তেমন কোনো বিতর্কিত কাণ্ডের পুনরাবৃত্তি হবে না আশ্বস্ত করেছেন বার্সার তারকা সুয়ারেজ। ২০১০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ঘানার বিপক্ষে গোললাইনে দাঁড়িয়ে ইচ্ছা করে হাত দিয়ে বল ঠেকিয়ে বিতর্কের জন্ম দিয়েছিলেন সুয়ারেজ। এরপর গত ব্রাজিল বিশ্বকাপে ইতালির বিপক্ষে ম্যাচে জর্জিও কিয়েল্লিনিকে কামড় দিয়ে চার মাস সব ধরনের ফুটবলে নিষিদ্ধ হন তিনি। ওই ঘটনায় ৯টি আন্তর্জাতিক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন উরুগুয়ে তারকা।

শুধু কি তাই, ২০১৩ সালের এপ্রিলে চেলসি ডিফেন্ডার ইভানোভিচের হাতে কামড় দেওয়ায় তাকে ১০ ম্যাচের জন্য নিষিদ্ধ করেছিল ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। ২০১০ সালে অ্যায়াক্সের হয়ে খেলার সময় পিএসভির অটোম্যান বাক্কালকে কামড়ে দেওয়ায় সাত ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন উরুগুয়ের তারকা এই ফরোয়ার্ড।

বিজ্ঞাপন

তবে, নিজেকে এখন অনেক পরিণত মনে করছেন বার্সার ফরোয়ার্ড সুয়ারেজ। নিজের প্রথম বিশ্বকাপে দলকে সেমিফাইনালে ওঠান। কিন্তু ২০১৪ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হয় তার দলকে। গণমাধ্যমকে তিনি জানান, ‘দক্ষিণ আফ্রিকার ২০১০ এবং ব্রাজিলের ২০১৪ বিশ্বকাপ অতীত হয়ে গেছে। আমি রাশিয়ায় যাচ্ছি ভিন্ন স্বপ্ন নিয়ে, ভিন্ন আশা নিয়ে। যেখানে লক্ষ্য থাকবে শিরোপা জয়ের জন্য যতটুকু সম্ভব সামনের দিকে এগিয়ে চলা। আমাদের ম্যাচগুলো খুবই গুরুত্বপূর্ণ, ম্যাচগুলোর চাহিদা আমাদের কাছে অনেক। আর আমিও এখন বেশ পরিপক্ক।’

১৯৩০ সালের প্রথম বিশ্বকাপ জয়ী দল উরুগুয়ে। এরপর ১৯৫০ সালেও দেশটি বিশ্বকাপ জিতেছিল। এছাড়া, তিনবার হয়েছিল টুর্নামেন্টের চতুর্থ সেরা দল। এবার কতদূর যেতে পারবে উরুগুয়ে আর সুয়ারেজ-এমন প্রশ্নে তিনি জানান, ‘এখানে ব্রাজিল, জার্মানি, স্পেন, আর্জেন্টিনা, ফ্রান্স খেলবে। বেলজিয়ামের গোল্ডেন জেনারেশন তাদের দ্বিতীয় বিশ্বকাপ খেলছে। তারাও বেশ ভয়ঙ্কর। আমরা চ্যাম্পিয়ন হবো এটা বলা খুব কঠিন। আমরা একটা একটা করে ম্যাচের দিকে নজর রাখবো। আর কিছু জিনিস ছাড়া আমার খেলার স্টাইলে কোনো পরিবর্তন আসবে না, কারণ আমি এভাবেই খেলতে পছন্দ করি এবং ভালোবাসি। বিশ্বকাপে খেলা ও জেতা যেকোনো খেলোয়াড়ের জন্য স্বপ্ন। ছোটবেলা থেকে প্রত্যেক সময় আমি ফুটবলকে উপভোগ করতে শিখেছি।’

বিশ্বকাপে গ্রুপ ‘এ’ তে আয়োজক রাশিয়া, সৌদি আরব এবং মিশরের বিপক্ষে খেলতে হবে সুয়ারেজ-কাভানি-তাবারেজদের উরুগুয়েকে। আগামী ১৫ জুন মিশরের বিপক্ষে শুরু হবে উরুগুয়ের বিশ্বকাপ মিশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন