বিজ্ঞাপন

হামাস মানলে ইসরাইলও মানবে, যুদ্ধবিরতি নিয়ে আশাবাদী যুক্তরাষ্ট্র

June 3, 2024 | 11:21 am

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় চলমান যুদ্ধ থামাতে নতুন যে যুদ্ধবিরতি পরিকল্পনা ঘোষণা করা হয়েছে, হামাস রাজি থাকলে ইসরায়েলও সেটি মেনে নেবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন করবি এ কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

রোববার মার্কিন গণমাধ্যম এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে করবি বলেন যে, ‘যুদ্ধবিরতির প্রস্তাবে হামাস রাজি হলে ইসরায়েলও হ্যাঁ বলবে। আমরা এখন হামাসের কাছ থেকে একটি আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়ার জন্য অপেক্ষা করছি।’

ইসরায়েল ও হামাস, উভয়পক্ষই ‘যত দ্রুত সম্ভব’ ঘোষিত যুদ্ধবিরতি পরিকল্পনার প্রথম ধাপ কার্যকর করতে রাজি হবে। এমনকি ৬ সপ্তাহের যুদ্ধবিরতি চলাকালে উভয়পক্ষই বৈঠকে বসবে বলেও আশা করছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে যুদ্ধবিরতি পরিকল্পনাটি তুলে ধরেন। সেখানে বলা হয়েছে, মোট তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকর করা হবে, যার প্রথম ধাপ শুরু হবে ৬ সপ্তাহের যুদ্ধবিরতির মধ্য দিয়ে।

বিজ্ঞাপন

ইসরাইলের সামরিক বাহিনী গাজার রাফাহ শহরে বিমান হামলা জোরদার করার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির নতুন প্রস্তাবটি তোলেন। যদিও ইসরায়েলের মন্ত্রিসভার কয়েকজন সদস্য ইতোমধ্যেই প্রস্তাবটির বিপক্ষে অবস্থান নিয়েছেন।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য কাজ করা জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ’র দেওয়া তথ্যমতে, বোমা হামলার মুখে পালিয়ে যেতে বাধ্য করার পরে রাফাহ’র ৩৬টি আশ্রয়কেন্দ্রের সবক’টি এখন খালি পড়ে রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন