বিজ্ঞাপন

‘৪০০ পার’ বহু দূর, বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতাই হুমকির মুখে

June 4, 2024 | 8:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

‘আবকি বার, ৪০০ পার’— লোকসভা নির্বাচন সামনে রেখে এই স্লোগানই বেছে নিয়েছিলেন টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা নরেন্দ্র মোদি। লোকসভার ৫৪৩ আসনের মধ্যে সরকার গঠনে ২৭২ আসন যথেষ্ট হলেও এই স্লোগানের মাধ্যমে ভোটে ৪০০ আসন টার্গেট করেছিল তার দল।

বিজ্ঞাপন

বুথফেরত একাধিক জরিপের তথ্য বলছিল, সে লক্ষ্য পূরণ হয়তো অসম্ভব না। কিন্তু ভোট গণনা শুরু হতেই পালটে গেল চিত্র। লোকসভায় বিজেপির নেতৃত্বাধীন জোটের ৪০০ আসনের সেই লক্ষ্য এখন বহু দূরের পথ মনে হচ্ছে। শুধু তাই নয়, সংসদে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতাও এখন শঙ্কার মুখে

দেড় মাস ধরে সাত ধাপের ভোটের পর সোমবার (৪ জুন) সকাল থেকে শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা। শুরুতে বেশির ভাগ আসনে বিজেপি ও তাদের নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) অগ্রগামী দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বদলে যেতে থাকে দৃশ্যপট। ধীরে ধীরে কংগ্রেস ও তাদের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোটের ভোট বাড়তে থাকে। সবশেষ খবর পর্যন্ত এনডিএ এগিয়ে থাকলেও ‘ইন্ডিয়া’ জোট অনেকটাই ব্যবধান কমিয়ে এনেছে।

আরও পড়ুন- নরেন্দ্র মোদি: বিভক্ত ভারত ইতিহাসের দ্বারপ্রান্তে

বিজ্ঞাপন

সোমবার রাত সাড়ে ৮টায় ভারতীয় গণমাধ্যমগুলোর সবশেষ তথ্য বলছে, এখন পর্যন্ত ১৪৪টি আসনে জয় পেয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট এখন পর্যন্ত জয় পেয়েছে ১০৫টি আসনে। অন্যান্য দল ১২টি আসনে জিতেছে।

এ ছাড়া এনডিএ এগিয়ে রয়েছে আরও ১৪৬টি আসনে। ‘ইন্ডিয়া’ এগিয়ে রয়েছে ১২৯টি আসনে। বাকি দলগুলো আরও পাঁচটি আসনে এগিয়ে রয়েছে। সবশেষ এই তথ্য অনুযায়ী, এনডিএ ২৯২টি আসন পেতে পারে, ‘ইন্ডিয়া’ জোট পেতে পারে ২৩৪টি আসন। আর বাকি দলগুলো ১৭টি আসন পেতে পারে।

লোকসভায় ২৭২টি আসন পেলেই যেহেতু সরকার গঠন করা যায়, ফলে এ হিসাব বহাল থাকলেও বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের সরকার গঠনে বাধা থাকবে না। তবে সংসদে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা সে ক্ষেত্রে থাকবে না। কেননা বিজেপি এখন পর্যন্ত ১৩৬টি আসনে জয় পেয়েছে, এগিয়ে রয়েছে ১০৪টি আসনে। এই সবগুলো আসনে জিতলেও তাদের আসনসংখ্যা হবে ২৪০টি, যা কাঙ্ক্ষিত ২৭২টি আসনের তুলনায় ৩২টি কম।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ধীরে ধীরে ব্যবধান কমাচ্ছে ইন্ডিয়া ব্লক

এখন পর্যন্ত ভোটের যে প্রবণতা, তাতে বিজেপির পক্ষে এই ৩২টি আসন পাওয়া সম্ভব বলে মনে করছেন না রাজনীতি বিশ্লেষক ও নির্বাচন পর্যবেক্ষকরা। ফলে বিজেপি ২০১৯ সালে এককভাবে ৩০৩টি ও ২০১৪ সালে ২৮২টি আসন জয়ের মাধ্যমে সংসদে যে একক আধিপত্য ধরে রেখেছিল, এবারের ভোটে সেই আধিপত্যের অবসান ঘটবে বলেই ধারণা করা হচ্ছে।

এ পরিস্থিতিতে বিজেপিকে গঠন করতে হবে জোট সরকার। জোটের ছোট ছোট দলগুলোর ওপর নির্ভরশীলতাও বাড়বে বিজেপির। এসব দল এখন আরও বেশি দরকষাকষি করার সুযোগ পাবে বিজেপির সঙ্গে। অন্যদিকে বিরোধী দলগুলোর আসন বেশি হওয়ায় সংসদে এখনকার তুলনায় অনেক বেশি বিরোধের মুখেও পড়তে হবে বিজেপিকে।

এদিকে ভোটের হাওয়া বিবেচনায় কংগ্রেসের নেতৃত্বাধীন জোট প্রত্যাশাতীত ভালো করছে বলে জানাচ্ছেন নির্বাচন পর্যবেক্ষকরা। বিশেষ করে ২০১৯ সালের নির্বাচনে ৫২টি ও ২০১৪ সালের নির্বাচনে মাত্র ৪৪টি আসন পাওয়া কংগ্রেসের জন্য এই নির্বাচন ছিল অস্তিত্বের প্রশ্ন। সবশেষ তথ্য বলছে, দলটি ৫৭টি আসনে জয় পেয়েছে, এগিয়ে রয়েছে আরও ৪২টি আসনে। এগিয়ে থাকা আসনগুলোতে জিতলে পেলে তারা সংসদে ৯৯টি আসন পাবে। এই নির্বাচন তাই কংগ্রেসের রাজনীতিতে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে বলেই মনে করছেন সবাই।

বিজ্ঞাপন

ভারতের ৫৪৩ আসনের লোকসভায় এখন পর্যন্ত ২৭৮টি আসনের চূড়ান্ত ফল ঘোষণা হয়েছে। বাকি রয়েছে আরও ২৬৫টি আসনের ফল। এই আসনগুলোতেও এগিয়ে থাকা দলগুলো শেষ পর্যন্ত জিততে পারবে কি না, সেদিকেই অধীর আগ্রহে তাকিয়ে রয়েছে গোটা ভারতসহ বহির্বিশ্বও।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন