বিজ্ঞাপন

পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে চবি শিক্ষকদের ক্লাস বর্জন

June 4, 2024 | 9:33 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সর্বজনীন পেনশন স্কিমসংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে আধাবেলা কর্মবিরতি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এ সময় শিক্ষকরা ক্লাস বর্জন করলেও পরীক্ষা এবং প্রশাসনিক কার্যক্রম অব্যাহত ছিল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ জুন) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করে চবি শিক্ষক সমিতি।

গত ১৩ মার্চ সরকার সর্বজনীন পেনশনের প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, আগামী ১ জুলাই থেকে যেসব শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী চাকরিতে যোগ দেবেন তাদের জন্য সর্বজনীন পেনশন স্কিমের ‘প্রত্যয় স্কিম’ বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ক্ষেত্রে ওই প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না।

প্রজ্ঞাপনটিকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে সেটি প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তিকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রর্বতনের দাবি জানিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন আধাবেলা কর্মবিরতি ঘোষণা করে। যাতে সংহতি জানিয়েছে চবি শিক্ষক সমিতি।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এবিএম আবু নোমান সারাবাংলাকে বলেন, ‘প্রত্যয় স্কিম সরকারের একটি ভালো উদ্যোগ। কিন্তু স্বায়ত্ত্বশাসিত বিশ্ববিদ্যালয় হিসেবে যে নিয়ম রয়েছে, আমরা সে নিয়মের মধ্যে থাকতে চাই। আধাবেলা কর্মবিরতি পালনের মাধ্যমে আমরা সেই দাবি তুলে ধরেছি।’

সারাবাংলা/এমআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন