বিজ্ঞাপন

সরকার গঠনের ঘোষণা মোদির, বললেন বিকশিত ভারতের জয়

June 4, 2024 | 11:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনের প্রায় ৩০ শতাংশ আসনের ফলাফল ঘোষণা এখনো বাকি। তবে এখন প্রাপ্ত ফলাফল বলছে, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালয়েন্স (এনডিএ) জোটই সরকার গঠন করতে যাচ্ছে। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও নরেন্দ্র মোদিই ইতিহাস গড়ে হতে যাচ্ছেন ভারতের টানা তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

লোকসভা নির্বাচনের এ ফলাফলকে ‘ঐতিহাসিক’ অভিহিত করেছেন মোদি। বলেছেন, এনডিএ জোটই আবার সরকার গঠন করতে যাচ্ছে। এ ‘বিজয়ে’র জন্য জনতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

মঙ্গলবার (৪ জুন) রাতে লোকসভা নির্বাচনের ভোট গণনা ও ফলাফল ঘোষণা যখন চলছে, এমন সময়ে বিজেপির সদর দফতরে হাজির হন মোদি। ‘জয় জগন্নাথ’ বলে তিনি উপস্থিত কর্মী-সমর্থকদের প্রতি হাত নেড়ে অভিবাদন জানান।

নরেন্দ্র মোদি বলেন, আজকের এই পবিত্র দিনে এটা নিশ্চিত যে এনডিএ তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে। আমরা জনতার প্রতি কৃতজ্ঞ। ১৯৬২ সালের পর এই প্রথম কোনো সরকার দুই মেয়াদ দায়িত্ব শেষ করার পরও নির্বাচনে জয় পেতে যাচ্ছে। ছয় দশক পর এক নতুন ইতিহাস তৈরি হলো।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘৪০০ পার’ বহু দূর, বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতাই হুমকির মুখে

বিজেপি সদর দফতরে এ সময় বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। মোদি উপস্থিত হওয়ার সময় তারা ঢোল-শঙ্খ বাজিয়ে তাকে বরণ করে নেন। মোদি ভাষণ দেওয়ার সময় তার নাম ধরে স্লোগান দেওয়ার পাশাপাশি ‘জয় শ্রী রাম’ ধ্বনিতেও আশপাশ মুখরিত করে রাখেন। কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, বিজেপি প্রধান জেপি নড্ডার মতো শীর্ষ নেতারাও ছিলেন সেখানে।

আবার ভোট দিয়ে সরকার গঠনের সুযোগ করে দেওয়ার জন্য মোদি তার ভাষণে ভারতের সাধারণ জনগণকে ধন্যবাদ জানান। বিজেপির প্রতি পূর্ণ আস্থা প্রদর্শনের জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বলেন, বিজেপির এই জয় বিকশিত ভারতের জয়।

বিজ্ঞাপন

এর আগে এক টুইটে মোদি বলেন, জনগণ তৃতীয়বারের মতো এনডিএর ওপর আস্থা রেখেছে! এটা ভারতের ইতিহাসে এক ঐতিহাসিক ঘটনা। আমি ভারতীয় জনতা জনার্দনের প্রতি কুর্নিশ জানাই তাদের ভালোবাসার জন্য। আমি তাদের আশ্বস্ত করছি, জনগণের প্রত্যাশা পূরণের জন্য গত এক দশকের মতোই আমরা ভালো কাজ অব্যাহত রাখব।

রাত সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতীয় নির্বাচন কমিশনের ফলাফল বলছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএন জয় পেয়েছে লোকসভার ২৩৫টি আসনে, এগিয়ে রয়েছে আরও ৬০টিতে। আরও অন্তত ৩৭টি আসন পেলে এই জোট সরকার গঠনের সুযোগ নিশ্চিত করতে পারবে।

একই সময়ে বিরোধীদের জোট কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট জয় পেয়েছে ১৬৯টি আসনে। আরও ৬১টি আসনে তারা এগিয়ে রয়েছে। এসব আসনে জিতলেও তাদের আসন সংখ্যা হবে ২৩০টি। সরকার গঠনের জন্য এ সংখ্যা যথেষ্ট না হলেও সংসদে বিরোধী দল হিসেবে আরও শক্তিশালী হয়ে উঠবে এই জোট।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন