বিজ্ঞাপন

পারফরমেন্সের বিচারে সাকিবের মূল্য ৯ কোটি

May 30, 2018 | 6:22 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আইপিএলের এগারোতম আসরের শুরু থেকেই খেলেছেন সাকিব আল হাসান। লম্বা সময় কলকাতা নাইট রাইডার্সে খেললেও এবারে নতুন দল হায়দ্রাবাদে খেলেছেন তিনি। কলকাতায় দুইবার শিরোপা জেতা সাকিবকে এবার রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। হায়দ্রাবাদের জার্সিতে মোট ১৭টি ম্যাচ খেলেছেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক।

সাকিব আইপিএল নিলামের অভিজাত ক্যাটাগরি ‘মার্কুই’তে ছিলেন। আইপিএল ক্যারিয়ারের শুরু থেকে সাত মৌসুম কলকাতা নাইট রাইডার্সে থাকা সাকিব ২ কোটি রুপিতে খেলেন হায়দ্রাবাদে। তার ভিত্তিমূল্য ছিল এবার ১ কোটি রুপি। পারফরমেন্সের বিচারে ক্রিকেটের জনপ্রিয় পোর্টাল ক্রিকইনফো সম্প্রতি আইপিএলে খেলা ক্রিকেটারদের নিয়ে একটি মূল্যের রেটিং প্রকাশ করেছে।

কমপক্ষে ৭ ম্যাচ খেলা ক্রিকেটারদের পারফর্ম বিচারে সাকিব তিন নম্বরে অবস্থান করছেন, যেই তালিকায় তাদের মূল্য বৃদ্ধিটাই স্বাভাবিক ছিল। এই তালিকায় এক নম্বরে হায়দ্রাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসন। ১৭ ম্যাচ খেলেছেন তিনি। নিলামে তাকে মাত্র ৩ কোটি ভারতীয় রুপিতে নিয়েছিল হায়দ্রাবাদ। অথচ টুর্নামেন্ট শেষে পারফরমেন্স বিচারে তার মূল্য বেড়ে দাঁড়ায় ১০.৬৮ কোটি রুপি। ফাইনালে সেঞ্চুরি করে চেন্নাইকে শিরোপা জেতানো শেন ওয়াটসন বিক্রি হয়েছিলেন মাত্র ৪ কোটিতে। অথচ এই আসরে দুটি সেঞ্চুরি করা এই অস্ট্রেলিয়ানের পারফর্ম বিচারে মূল্য বেড়ে দাঁড়ায় ১১.০৬ কোটিতে। তিনে থাকা সাকিব ২ কোটিতে হায়দ্রাবাদে নাম লেখালেও তার মূল্য বেড়ে দাঁড়ায় ৯ কোটি রুপিতে।

বিজ্ঞাপন

১৭ ম্যাচ খেলা কেন উইলিয়ামসন তার পারফর্ম বিচারে হারিয়েছেন ৭.৬৮ কোটি রুপি, ১৬ ম্যাচ খেলা দুইয়ে থাকা শেন ওয়াটসন খুঁইয়েছেন ৭.০৬ কোটি রুপি আর ১৭ ম্যাচ খেলে তিনে থাকা সাকিব অতিরিক্ত ৭ কোটি রুপির পারফর্ম করে দিয়েছেন। আম্বাতি রাইডু ১৬ ম্যাচ খেলেছেন ২.২০ কোটি রুপিতে, অথচ তার পুরো মৌসুমের পারফর্ম বিচারে মূল্য দাঁড়ায় ৯.১৯ কোটি রুপি, তিনি ৬.৯৯ কোটি রুপি পারফর্ম বিচারে পাননি, তালিকায় রয়েছেন চার নম্বরে। আর পাঁচে থাকা কলকাতার সুনীল নারাইন ৬.০৯ কোটি রুপির অতিরিক্ত পারফর্ম করে দিয়েছেন। তার মূল্য ছিল ৮.৫০ কোটি, সেটা পারফর্ম বিচারে বেড়ে দাঁড়ায় ১৪.৫৯ কোটি রুপি।

এই মৌসুমে সাকিব ব্যাট-বল হাতে মোটামুটি উজ্জ্বল ছিলেন। ব্যাটসম্যানদের সর্বোচ্চ সংগ্রাহক তালিকায় সাকিব ছিলেন ৩২ নম্বরে। ১৭ ম্যাচ খেলে ১৯৭ বল মোকাবেলা করে ২৩৯ রান তুলেছেন। সর্বোচ্চ ইনিংসটি ছিল ৩৫, গড় ২১.৭২ আর স্ট্রাইকরেট ১২১.৩১। সাকিবের ব্যাট থেকে ৫টি ছক্কার পাশাপাশি এসেছে ২৬টি চারের মার। বিদেশি ক্যাটাগরি হিসেবে সাকিব ব্যাটসম্যানদের তালিকায় ছিলেন ১০ নম্বরে। আর শুধু হায়দ্রাবাদের স্কোয়াড ধরলে সাকিব ছিলেন ৫ নম্বরে। কিন্তু, বিদেশি হায়দ্রাবাদের খেলোয়াড়দের তালিকায় সাকিব ব্যাট হাতে ছিলেন দুই নম্বরে।

বোলারদের ক্যাটাগরিতে সাকিব ছিলেন ১৪ নম্বরে। ১৭ ম্যাচে ৫৭ ওভার বল করে সাকিব নিয়েছেন ১৪টি উইকেট। যেখানে ৮ ইকোনোমিতে ১৪টি উইকেট তুলে নেন। বোলারদের ক্যাটাগরিতে বিদেশিদের তালিকায় সাকিব ছিলেন ৭ নম্বরে। আর হায়দ্রাবাদের বোলারদের তালিকায় ছিলেন তিন নম্বরে। যদি বিদেশি হায়দ্রাবাদের বোলার ধরা যায় তাহলে সাকিব ছিলেন দুইয়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন