বিজ্ঞাপন

কাল বাজেট পেশ, আনারের মৃত্যু নিশ্চিত হওয়ার পর আসন শূন্য ঘোষণা

June 5, 2024 | 11:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। এটি দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন ও চলতি বছরের তৃতীয় অধিবেশন। অধিবেশনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (৬ জুন) সংসদে আগামী ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব উপত্থাপন করা হবে। বাজেটের ওপর সাধারণ আলোচনার জন্য দুই বেলা সংসদ পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। সকালে তিন ঘণ্টা ও সন্ধ্যায় তিন ঘণ্টা করে প্রতিদিন ছয় ঘণ্টা করে সংসদের বৈঠক বসবে।

বিজ্ঞাপন

বুধবার (৫ জুন) বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের অধিবেশন কক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বৈঠকে কলকাতায় ‘খুন’ হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের বিষয়ে আলোচনা হয়েছে। কমিটির সদস্য শেখ ফজলুল করিম সেলিম বৈঠকে প্রসঙ্গটি তোলেন। পরে সিদ্ধান্ত হয়, তার মৃত্যুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার পর ওই আসনটি শূন্য ঘোষণা হবে। এর পর সংসদে শোকপ্রস্তাব নেওয়া হবে।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধীদলীয় সংসদ সদস্যদের দীর্ঘ আলোচনা শেষে আগামী ৩০ জুন বাজেট পাস হবে। কোরবানির ঈদের কারণে ১৩ জুন অধিবেশন মুলতবি হয়ে ১৯ জুন পুনরায় শুরু হবে। সংসদের কার্যাবলী বিবেচনায় স্পিকার চলতি অধিবেশনের স্থায়িত্বকাল নির্ধারণ করবেন বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। প্রয়োজনে অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যেকোনো পরিবর্তনের ক্ষমতা স্পিকারকে দেওয়া হয়।

সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্র ও শনিবার এবং সরকারি ছুটির দিন অধিবেশন বসবে না। তবে ২২ ও ২৯ জুন (শনিবার) অধিবেশন বসবে। এ ছাড়া, প্রতিদিন বেলা ১১টা থেকে একটা পর্যন্ত এবং সন্ধ্যা ৭টা থেকে ১০টা পর্যন্ত অধিবেশন চলবে। অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৮২টি ও অন্যান্য মন্ত্রীদের জন্য এক হাজার ৮৯০টি প্রশ্নসহ সর্বমোট এক হাজার ৯৭২টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১-এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৫৪টি এবং প্রস্তাব (সাধারণ) বিধি-১৪৭ এ নোটিশ পাওয়া গেছে। বিধি-১৩১-এ সিদ্ধান্ত প্রস্তাবের সংখ্যা ১২৯। পাঁচটি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন তিনটি, পাসের অপেক্ষায় একটি ও সংসদে উত্থাপনের অপেক্ষায় একটি।

বিজ্ঞাপন

অধিবেশনের শুরুতে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। এর আগে, স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- এবি তাজুল ইসলাম, মো. শাহাব উদ্দিন, মো. শাহরিয়ার আলম, সালমা ইসলাম ও ফরিদা ইয়াসমিন।

এদিকে, বৃহস্পতিবার প্রায় ৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপনের জন্য ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে অর্থ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়। এটি ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা ১৬তম এবং দেশের ৫৩তম বাজেট পেশ। সংসদে বাজেট উত্থাপনের আগে মন্ত্রিসভার বৈঠকে তা অনুমোদিত হবে। দুপুর ১২টায় সংসদ ভবনে কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠক হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন