বিজ্ঞাপন

বরাদ্দ বাড়ছে বিদ্যুৎ খাতে, কমছে জ্বালানিতে

June 6, 2024 | 12:14 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে মোট বরাদ্দ প্রস্তাব করা হচ্ছে ৩৮ হাজার ৭৯৯ কোটি টাকা। এর মধ্যে বিদ্যুৎ খাতে ৩৪ হাজার ৩৩৫ কোটি ২৫ লাখ টাকা, আর জ্বালানি খাতে ৪ হাজার ৪৬৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

এর আগের অর্থবছরে (২০২৩-২৪) এ খাতে বরাদ্দ ছিল ৩৪ হাজার ৮১৯ কোটি টাকা। যা তার আগের বছরের চেয়ে ৪০ শতাংশ বেশি। চলতি অর্থবছরে দুই খাত মিলিয়ে অর্থ বরাদ্দ বেড়েছে। কিন্তু আলাদা করে দেখা হলে, জ্বালানি খাতে বরাদ্দের পরিমাণ কমানো হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ সক্ষমতা সম্প্রসারণের ধারাবাহিকতা বজায় রাখতেই এবার বিদ্যুতে গুরুত্ব দেওয়া হয়েছে।

সূত্র জানায়, আসছে অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপি বাস্তবায়নে ৩৪ হাজার ৩৩৫ কোটি ৯৪ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। এরমধ্যে জিওবি থেকে ৯ হাজার ৯৮৮ কোটি ৮ লাখ, প্রকল্প সাহায্য বাবদ ১৮ হাজার ৫৬৯ কোটি ৯৪ লাখ এবং থোক বরাদ্দ থেকে ৬১৮ কোটি ৬৮ লাখ টাকা দেওয়ার সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞাপন

চলতি অর্থবছর অর্থাৎ ২০২৩-২৪ অর্থবছরে বিদ্যুৎ খাতে মোট বরাদ্দ ছিল ৩০ হাজার ৬৩ কোটি টাকা। আসছে অর্থবছরে বিদ্যুৎ খাতে ৫৭টি প্রকল্পের বিপরীতে ৩৪ হাজার ৩৩৫ কোটি ২৫ লাখ টাকা অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে।

এদিকে, জ্বালানি খাতে আসছে ২০২৪-২৫ অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ৪ হাজার ৪৬৩ কোটি টাকা। মোট বরাদ্দের মধ্যে জিওবি থেকে ২ হাজার ২৪৬ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৫৬৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া, গ্যাস উন্নয়ন তহবিল থেকে আরও ৬৫২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এবার জ্বালানি খাতে বরাদ্দের পরিমাণ কমেছে প্রায় ৪৯ শতাংশ। সংশ্লিষ্টরা বলছেন, দেশের শিল্প-কারখানা থেকে শুরু করে উৎপাদনশীল বড় বড় খাতগুলোতে এখনও গ্যাস সংকটের স্থায়ী কোনো সমাধান হয়নি। এই পরিস্থিতিতে আগামী বাজেটের বরাদ্দ ও সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে বাংলাদেশের জ্বালানি খাতের ভবিষ্যৎ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন