বিজ্ঞাপন

উপযুক্ত সময়ে যথাযথ পদক্ষেপ নেব: মল্লিকার্জুন খারগে

June 6, 2024 | 7:53 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে বিরোধী দলগুলোর ইনডিয়া জোট আপাতত পার্লামেন্টের বিরোধী আসনেই বসবে। ফের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। তবে ইনডিয়া ব্লক সঠিক সময়ের অপেক্ষায় থাকবে। কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খারগে এমন রণকৌশলের কথা খোলাসা করেছেন।

বিজ্ঞাপন

বুধবার (৫ জুন) রাতে ইনডিয়া জোটের নেতারা দিল্লিতে মল্লিকার্জুন খারগের বাসায় নির্বাচন পরবর্তী কৌশল ঠিক করতে বৈঠক করেছেন। বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি পড়ে শোনান কংগ্রেস সভাপতি। এতে তিনি নরেন্দ্র মোদি ও বিজেপিকে নিশানা করে বলেন, তারা জনগণের ইচ্ছাকে নস্যাৎ করছে। ইনডিয়া ব্লক প্রতিরোধ চালিয়ে যাবে। বিজেপির দ্বারা শাসিত না হওয়ার জনগণের আকাঙ্ক্ষা উপলব্ধি করে আমরা উপযুক্ত সময়ে যথাযথ পদক্ষেপ নেব।

খারগের বাসায় হওয়া ওই বৈঠকে বিরোধী ঐক্য আবারও দারুণভাবে তুলে ধরেছে ইনডিয়া। বৈঠকে মল্লিকার্জুন খারগের পাশে ছিলেন তার দলের সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। ছিলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, এনসিপির শারদ পাওয়ার, শিবসেনার নেতা সনয় রাউত, সিপিএমের সীতারাম ইয়েচুরি, আম আদমি পার্টির সঞ্জয় সিংহসহ অন্যান্য নেতারা।

খারগে বলেন, এই ম্যান্ডেট মোদির বিরুদ্ধে। তার এবং তার রাজনীতির সারবস্তু এবং শৈলীর বিরুদ্ধে ম্যান্ডেট। এটা ব্যক্তিগতভাবে তার জন্য একটি সুস্পষ্ট নৈতিক পরাজয়ের পাশাপাশি একটি বিশাল রাজনৈতিক ক্ষতি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এবার ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৯৩টি আসন। ভারতে সরকার গড়তে দরকার হয় ২৭২ আসন। কিন্তু গত দুইবারের মতো এবার একা এই ২৭২ আসন সংগ্রহ করতে পারেনি বিজেপি। ফলে জোটের শরিকদের উপর ভর করে সরকার গড়তে হচ্ছে বিজেপিকে। বিশেষ করে অন্ধ্রপ্রদেশের তেলেগু দেশম পার্টি ও বিহারের জনতা দল ইউনাইটেডের উপর অতিমাত্রায় নির্ভর হতে হচ্ছে বিজেপিকে।

এই দুই দলের নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমারের সঙ্গে যোগাযোগ করে কংগ্রেসেরই বরং সরকার গঠন করা উচিত বলে প্রথম প্রস্তাব দিয়েছিলেন শিবসেনা প্রধান উদ্ধ্বব ঠাকরে। কিন্তু ইনডিয়া জোট আপাতত বিরোধী আসনে বসে ভবিষ্যতে উপযুক্ত সময়ের অপেক্ষার কৌশলই বেছে নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন