বিজ্ঞাপন

রাষ্ট্রপতি, অর্থমন্ত্রী ও উপদেষ্টাসহ ১২ জনের ৫৩ বাজেট

June 6, 2024 | 8:57 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ থেকে ২০২৩-২০২৪ অর্থবছর পর্যন্ত ৫৩টি বাজেট উপস্থাপন করা হয়েছে। এই ৫৩টি বাজেট ১২ জন ব্যক্তি উপস্থাপন করেছেন। এদের মধ্যে একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও দুইজন অর্থ উপদেষ্টা। আজ বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি হবে দেশের ৫৪তম বাজেট এবং তিনি হবেন বাজেট উপস্থাপনকারী ১৩তম ব্যক্তি।

বিজ্ঞাপন

স্বাধীনতার পর ১৯৯৭২ সালের ৩০ জুন তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ ৭৮৬ কোটি টাকার প্রথম বাজেট উপস্থাপন করেন। আর সর্বশেষ ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২০২৩ সালের ১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। এটি ছিল দেশের ৫৩তম বাজেট। এবার ৫৪তম বাজেটের সম্ভাব্য আকার ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। সে হিসাবে গত ৫৩ বছরের ব্যবধানে দেশের বাজেটের আকার বাড়ছে ১০১৩.৮৬ গুন। অর্থমন্ত্রণালয় ও বিভিন্ন তথ্য উপাত্ত সূত্রে এসব জানা গেছে।

কে কতটি বাজেট দিয়েছেন

বাংলাদেশের স্বাধীনতার পর ৫৩টি বাজেট ১২ জন ব্যক্তি উপস্থাপন করেছেন। একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও ২ জন অর্থ উপদেষ্টা এসব বাজেট পেশ করেন। এদের মধ্যে সর্বোচ্চ ১২টি করে বাজেট দিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন বিএনপি সরকারের অর্থমন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমান, আওয়ামী লীগ ও এরশাদ সরকারের অর্থমন্ত্রী প্রয়াত আবুল মাল আবদুল মুহিত। মুহিত এরশাদ সরকারের আমলে দুটি এবং আওয়ামী লীগ সরকারের আমলে ১০টি বাজেট দিয়েছেন।

এছাড়া অর্থমন্ত্রী এএমএস কিবরিয়া ছয়টি, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পাঁচটি বাজেট উপস্থাপন করেছেন। অন্যদিকে এরশাদ সরকারের অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান চারটি, বাংলাদেশর প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ তিনটি, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনটি, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মীর্জ্জা আজিজুল ইসলাম ও এমএ মুনিম দুটি করে বাজেট উপস্থাপন করেছেন। অন্যদিকে ড. মীর্জা নুরুল হুদা, ড. এ আর মল্লিক, ড. ওয়াহিদুল হক, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ প্রত্যেকে একটি করে বাজেট দিয়েছেন। সর্বশেষ দেশের ৫৪তম বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি হবে নতুন অর্থমন্ত্রীর প্রথম বাজেট।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার হতে পারে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। আর চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। ফলে আগামী বাজেটের আকার চলতি বাজেট থেকে ৩৫ হাজার ১১৫ কোটি টাকা বা চার দশমিক ৬২ শতাংশ বেশি হতে পারে।

সারাবাংলা/জিএস/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন