বিজ্ঞাপন

স্বাধীনতার ৫৩ বছরে আওয়ামী লীগের ২৫ বিএনপির ১৬ জাপার ৯ বাজেট

June 6, 2024 | 10:25 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার ৫৩ বছরে ১৯৭২ থেকে ২০২৩-২০২৪ অর্থবছর পর্যন্ত ৫৩টি বাজেট উপস্থাপন করা হয়েছে। এসব বাজেট তিনটি রাজনৈতিক দল ও একাধিক তত্ত্বাবধায়ক সরকারের আমলে উপস্থাপন হয়েছে। তবে একক দল হিসেবে সবচেয়ে বেশি ২৫টি বাজেট উপস্থাপন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। আজ বৃহস্পতিবার (৬ জুন) দেশের ৫৪তম বাজেট উপস্থাপন করবেন নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি হবে স্বাধীনতার পর আওয়ামী লীগ সরকারের ২৬তম এবং বর্তমান সরকারের টানা ১৬তম বাজেট। অন্যদিকে বিএনপি সরকারের আমলে ১৬টি এবং দুই তত্ত্বাবধায়ক সরকারের দুজন অর্থ উপদেষ্টা তিনটি বাজেট উপস্থাপন করেছে।

বিজ্ঞাপন

কোন সরকার কয়টি বাজেট দিয়েছে

২০২৩ সাল পর্যন্ত ঘোষিত ৫৩টি বাজেটের মধ্যে চার মেয়াদে আওয়ামী লীগ সরকারের পাঁচজন অর্থমন্ত্রী ২৫টি বাজেট দিয়েছেন। এরা হলেন, তাজউদ্দীন আহমেদ, ড. এ আর মল্লিক, এএমএস কিবরিয়া ও আবুল মাল আবদুল মুহিত ও আ হ ম মুস্তফা কামাল। বিএনপির তিন মেয়াদের শাসন আমলে তিনজন ১৬টি বাজেট উপস্থাপন করেছেন। এরা হলেন, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, ড. মীর্জা নুরুল হুদা ও এম সাইফুর রহমান।

অন্যদিকে, জাতীয় পার্টির আমলে ৯টি বাজেট চারজন অর্থমন্ত্রী উপস্থাপন করেছেন। তারা হলেন, আবুল মাল আবদুল মুহিত, এম সাইদুজ্জামান, এমএ মুনিম, ড. ওয়াহিদুল হক। তিনটি বাজেট দিয়েছেন দুই তত্ত্বাবধায়ক সরকারের দুজন অর্থ উপদেষ্টা। এরা হলেন, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম।

কোন অর্থমন্ত্রী কয়টি বাজেট দিয়েছেন

স্বাধীনতার পর ৫৩টি বাজেট ১২ জন ব্যক্তি উপস্থাপন করেছেন। একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও ২ জন অর্থ উপদেষ্টা এসব বাজেট পেশ করেন। এদের মধ্যে সর্বোচ্চ ১২টি করে বাজেট দিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন বিএনপি সরকারের প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান, আওয়ামী লীগ ও এরশাদ সরকারের প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মুহিত এরশাদ সরকারের আমলে দুটি এবং আওয়ামী লীগ সরকারের আমলে ১০টি বাজেট দিয়েছেন। এছাড়াও অর্থমন্ত্রী এএমএস কিবরিয়া ছয়টি, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পাঁচটি বাজেট উপস্থাপন করেছেন। অন্যদিকে এরশাদ সরকারের অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান চারটি, বাংলাদেশর প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ তিনটি, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনটি, ড. এ বি মীর্জ্জা আজিজুল ইসলাম ও এমএ মুনিম দুটি করে বাজেট উপস্থাপন করেছেন। ড. মীর্জা নুরুল হুদা, ড. এ আর মল্লিক, ড. ওয়াহিদুল হক, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ প্রত্যেকে একটি করে বাজেট দিয়েছেন।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর সরকারের আমলে বাজেট 

স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ উপস্থাপিত প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালে দেশের দ্বিতীয় ও তৃতীয় বাজেট পেশ করেন তিনি। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসেবে ড. এআর মল্লিক বাংলাদেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন।

শেখ হাসিনা সরকারের প্রথম মেয়াদের বাজেট 

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। এরপর টানা ২১ বছর আওয়ামী লীগ ক্ষমতার বাইরে ছিল।  ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ দ্বিতীয়বার এবং শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার প্রথমবারের মতো ক্ষমতায় আসে। এই সরকারের অর্থমন্ত্রী হন শাহ এএমএস কিবরিয়া। তিনি ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামীলীগ সরকারের অর্থমন্ত্রী হিসাবে টানা ছয়টি বাজেট পেশ করেন।

আওয়ামী লীগের টানা ১৫ বাজেট

২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন দফায় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে। এর মধ্যে প্রথম দুই মেয়াদে অর্থাৎ ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন আবুল মাল আবদুল মুহিত। তিনি শেখ হাসিনা সরকারের টানা ১০টি বাজেট উপস্থাপন করেছেন। ২০১৮ সালে শেখ হাসিনা সরকার তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান আ হ ম মুস্তফা কামাল। তিনি গত পাঁচ বছরে পাঁচটি বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন। স্বাধীনতার পর শেখ হাসিনার সরকার ছাড়া অন্য কোনো সরকার টানা ১৫টি বাজেট উপস্থাপন করতে পারেনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার হতে পারে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। আর চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। ফলে আগামী বাজেটের আকার চলতি বাজেট থেকে ৩৫ হাজার ১১৫ কোটি টাকা বা ৪ দশমিক ৬২ শতাংশ বেশি হতে পারে।

সারাবাংলা/জিএস/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন