বিজ্ঞাপন

কসমেটিকস পণ্যে বিষাক্ত কেমিকেল ভোক্তার ত্বকের ক্ষতি করছে

June 5, 2024 | 10:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কসমেটিকস পণ্যে বিষাক্ত কেমিকেলের ব্যবহার ভোক্তার ত্বকের ক্ষতি করছে বলে মন্তব্য করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণে অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

বিজ্ঞাপন

তিনি বলেন, অনেক ক্ষেত্রে দেখা যায় বিদেশি কসমেটিকসের ক্ষেত্রে আমদানিকারকের তথ্য থাকে না। আমদানিকারকও এসব পণ্যের সর্বোচ্চ খুচরা মূণল্য নির্ধারণ করে না। এ ছাড়াও অনেক কসমেটিকস পণ্যে বিষাক্ত কেমিকেল ব্যবহার করা হয়, যা ভোক্তার ত্বকের ক্ষতি করছে।

মঙ্গলবার (৪ জুন) কারওয়ান বাজারের টিসিবি ভবনে অধিদফতরের প্রধান কার্যালয়ের নতুন সভাকক্ষে এক ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বুধবার (৫ জুন) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহযোগিতায় মিডিয়া ফেলোশিপ ২০২৪-এর জন্য মনোনীত সাংবাদিকদের অংশগ্রহণে ওই ওরিয়েন্টেশন সেশন অনুষ্ঠিত হয়।

অধিদফতর পরিচালিত বিভিন্ন সময়ের অভিযানে কসমেটিকস পণ্যে নানা ধরনের অসঙ্গতি পাওয়ার কথা উল্লেখ করেন মহাপরিচালক। বলেন, কসমেটিকস পণ্যের মোড়কে আমদানিকারকের তথ্য কিংবা সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য লেখা থাকে না। এমনকি উপাদান, পরিমাণ, ব্যবহারবিধি, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখও উল্লেখ থাকে না। প্রাইস গান ব্যবহার করে খুচরা বিক্রেতা নিজেই সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য নির্ধারণ করেন। শুধু তাই নয়, আমদানিকারকের নির্ধারিত সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য কেটে বেশি মূল্য লেখা থাকে। আবার বিদেশি পণ্য নকল করে দেশে তৈরি করে বিদেশি পণ্য হিসেবে বিক্রি করা হয়।

বিজ্ঞাপন

নকল কসমেটিকস পণ্যের ক্ষেত্রে সঠিক মানদণ্ড না থাকা এবং বিএসটিআই থেকে নিষিদ্ধ করা বা অনুমোদনহীন ফেস ক্রিম, হোয়াইটেনিং ক্রিমসহ অন্যান্য কসমেটিকস পণ্যও বাজারে হরদম বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

সফিকুজ্জামান আরও বলেন, আমরা প্রতিনিয়ত ভোক্তাদের অধিকার সংরক্ষণে কাজ করে যাচ্ছি। কিন্তু এ ক্ষেত্রে সফল হতে হলে প্রয়োজন ভোক্তাদের সচেতনতা ও সবার সম্মিলিত প্রচেষ্টা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহাম্মদ আসাদুজ্জামান, পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার) ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেনসহ প্রধান কার্যালয়ের কর্মকর্তা, অ্যাসোসিয়েশন অব স্কিনকেয়ার অ্যান্ড বিউটি প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অব বাংলাদেশের সেক্রেটারি জামাল উদ্দিন, ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিক, অ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্য এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

বিজ্ঞাপন

স্বাগত বক্তব্যে অধিদফতরের পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার) ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন অনুষ্ঠানে উপস্থিত সবাইকে অধিদফতরের পক্ষ থেকে স্বাগত জানান। অ্যাসোসিয়েশন অব স্কিনকেয়ার অ্যান্ড বিউটি প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অব বাংলাদেশের সেক্রেটারি জামাল উদ্দিন মিডিয়া ফেলোশিপ-২০২৪ সম্পর্কে পাওয়ার পয়েন্ট পেজেনটেশন উপস্থাপন করেন।

সভাপতির বক্তব্যে অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহাম্মদ আসাদুজ্জামান ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিকদের শুভেচ্ছা জানান। তিনি নকল প্রসাধনীর ক্ষতিকর প্রভাব সম্পর্কে আলোচনা করেন। নকল প্রসাধনীর বিরুদ্ধে অধিদফতর পরিচালিত অভিযানে সহযোগিতা করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন