বিজ্ঞাপন

বৃহস্পতিবার বাজেট পেশ একটি রেওয়াজ

June 6, 2024 | 1:21 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অতীতের ধারাবাহিকতায় এবারও বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করা হচ্ছে। আজ ৫ জুন জাতীয় সংসদে দেশের ৫৪তম জাতীয় বাজেট উপস্থাপন করবেন আওয়ামী লীগ সরকারের নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। স্বাধীনতার পর থেকে দেশের সব বাজেটই বৃহস্পতিবার জাতীয় সংসদে পেশ করা হয়েছে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

বিজ্ঞাপন

এবার বুধবার (৫ জুন) বিকেলে বসছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। এটি দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় এবং প্রথম বাজেট অধিবেশন। বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। আজ বৃহস্পতিবার সংসদ অধিবেশনে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার জাতীয় বাজেট পেশ করা হবে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ‘সুখী সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ প্রতিপাদ্যে বাজেট বক্তব্য পেশ করবেন। এ সময় উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

প্রতিবছর বাজেট কেন বৃহস্পতিবার পেশ করা হয়, এমন প্রশ্নের জবাবে সাবেক অর্থউপদেষ্টা এবং দুইবার বাজেট উপস্থাপনকারী ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম সারাবাংলাকে বলেন, বাজেট দেওয়ার আগে যারা বাজেট তৈরি করেন তাদের অনেক পরিশ্রম করতে হয়। ফলে বৃহস্পতিবার বাজেট দিয়ে এক-দুই ‍দিন ছুটি পাওয়া যায়। আবার ছুটির দুইদিনে বাজেটটি বিশ্লেষণ করারও একটা সময় পাওয়া যায়।

তিনি বলেন, স্বাধীনতার পর থেকেই প্রতিবছর বৃহস্পতিবার বাজেট দেওয়ার একটা রেওয়াজ চলে আসছে। আমরা ঐতিহ্যগতভাবে ওই রেওয়াজটা অনুসরণ করে আসছি। ফলে আমি নিজেও দুইটি বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেছি। বৃহস্পতিবার বাজেট উপস্থাপন করা একটা রীতি হয়ে গেছে, একটা ঐতিহ্য চালু হয়েছে, কেউ সেটা ভাঙ্গতে চাই না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন