বিজ্ঞাপন

দেশের ইতিহাসের বৃহত্তম বাজেট পেশ করতে সংসদে অর্থমন্ত্রী

June 6, 2024 | 2:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ইতিহাসের বৃহত্তম আকারের বাজেট পেশ করতে জাতীয় সংসদে পৌঁছেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রায় আট লাখ কোটি টাকার এই বাজেট বক্তব্যের শিরোনাম ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’।

বিজ্ঞাপন

বাজেট উত্থাপন করতে বৃহস্পতিবার (৬ জুন) সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের সরকারি বাসভবন থেকে রওয়ানা হন অর্থমন্ত্রী। সকাল পৌনে ১১টার দিকে তিনি সংসদে পৌঁছান।

সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে এদিন মন্ত্রিসভার বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট উপস্থাপন করলে সেটি মন্ত্রিসভা বৈঠকে অনুমোদিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

আরও পড়ুন- তারুণ্যের বাজেট ভাবনায় অগ্রাধিকার শিক্ষা, জীবনমানে

বিজ্ঞাপন

এর আগে বাসভবন থেকে বেরিয়ে অর্থমন্ত্রী গণমাধ্যমকে বলেন, ‘যতটাসম্ভব ভালো করার চেষ্টা করছি। এবারের বাজেট সাধারণ মানুষের জীবনযাত্রা সহজ করবে।’

বিকেল ৩টায় জাতীয় সংসদে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। তার প্রথম বাজেট হলেও এটি আওয়ামী লীগ সরকারের ২৫তম বাজেট। তবে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসার এটি দলটির প্রথম বাজেট।

নতুন অর্থবছরের বাজেটের আকার হতে যাচ্ছে সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা, যা জিডিপির ১৪ দশমিক ২০ শতাংশ। চলতি ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেটের চেয়ে প্রস্তাবিত এই বাজেটের আকার ৪ দশমিক ৬২ শতাংশ বেশি। তবে সংশোধিত বাজেটের তুলনায় তা প্রায় ১১ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, এবারের বাজেটটি মূলত হবে সংকোচনশীল বাজেট। মূল্যস্ফীতি কমানোর পাশাপাশি নিত্যপণ্যের দাম নাগালের মধ্যে রাখা এই বাজেটের অন্যতম লক্ষ্য। পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও ডলারের বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যও থাকবে বাজেটে।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন