বিজ্ঞাপন

আরও ৩ বছর কর অব্যাহতি পেল আইসিটি খাত

June 6, 2024 | 3:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আরও তিন বছরের জন্য কর অব্যাহতি পেলো দেশের তথ্য প্রযুক্তি (আইসিটি) খাত। সম্পূর্ণ ক্যাশলেস লেনদেনের শর্ত সাপেক্ষে আইসিটি খাতের ১৯টি উপখাতে কর অব্যাহতির সুবিধা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রস্তাবিত বাজেটে আইসিটি খাতে আরও তিন বছরের কর অব্যাহতি দেওয়া হয়েছে।

প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী বলেন, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ এর সহায়ক হিসেবে আমি কোনো নিবাসী ব্যক্তি বা অনাবাসী বাংলাদেশি স্বাভাবিক ব্যক্তির নিম্নবর্ণিত কোনো ব্যবসা থেকে উদ্ভূত আয়, উক্ত ব্যক্তির সকল ব্যবসায়িক কার্যক্রম ক্যাশলেস হওয়ার শর্তে তিন বছর করমুক্ত করার প্রস্তাব করছি।’

আইসিটির ১৯ টি উপখাত হচ্ছে- এআই বেজড সলিউশন ডেভেলপমেন্ট; ব্লকচেইন বেজড সলিউশন ডেভেলপমেন্ট; রোবোটিক্স প্রসেস আউটসোর্সিং; সফটওয়্যার অ্যাজ অ্যা সার্ভিস; সাইবার সিকিউরিটি সার্ভিস; ডিজিটাল ডেটা এনালাইটিক্স ও ডেটা সাইয়েন্স; মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস; সফটওয়্যার ডেভেলপমেন্ট ও কাস্টমাইজেশন, সফটওয়্যার টেস্ট ল্যাব সার্ভিস; ওয়েব লিস্টিং, ওয়েবসাইট ডেভেলপমেন্ট ও সার্ভিস; জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস; ডিজিটাল এনিমেশন ডেভেলপমেন্ট; ডিজিটাল গ্রাফিক্স ডিজাইন; ডিজিটাল ডেটা এন্ট্রি ও প্রসেসিং; ই-লার্নিং প্লাটফর্ম ও ই-পাবলিকেশন; আইসিটি ফ্রিল্যান্সিং; কল সেন্টার সার্ভিস এবং ডকুমেন্ট কনভারশন, ইমেজিং ও ডিজিটাল আর্কাইভিং।

বিজ্ঞাপন

জানা গেছে, কর অব্যাহতির তালিকায় নতুন করে যুক্ত হয়েছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট (এআই), ব্লকচেইন, রোবটিক্স, সফটওয়্যার অ্যাজ অ্যা সার্ভিস (স্যাস) ও ডেটা সাইয়েন্স। আর কর অব্যাহতির সুবিধা থেকে বাদ পড়েছে ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন), সিস্টেম ইন্টিগ্রেশন ও ক্লাউড সার্ভিস।

এনবিআর সূত্রে জানা গেছে, বর্তমানে আইসিটি খাতের ২৭টি উপখাত কর অব্যাহতির সুবিধা পেয়ে আসছে। তবে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে কেবল ১৯ খাতে এই সুবিধা থাকছে।

বাজেট পরিকল্পনার সঙ্গে যুক্ত এনবিআরের একাধিক সূত্র সারাবাংলাকে জানিয়েছে, ২০১১ সাল থেকে আইটি সেবার ওপর কর অব্যাহতি দিয়ে আসছে এনবিআর। তিন থেকে পাঁচ বছর করে এই কর অব্যাহতির মেয়াদ বাড়ানো হচ্ছে। ৩০ জুন এই অব্যাহতির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। নতুন করে কর অব্যাহতির মেয়াদ না বাড়ানোর পক্ষে আইএমএফর চাপও ছিল। তবে আইসিটি খাতের উদ্যোক্তাদের দাবি মেনে আরও তিন বছর কর অব্যাহতি বাড়িয়েছে সরকার।

বিজ্ঞাপন

এর আগে সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে এ খাতের কর অব্যাহতির মেয়াদ শেষ হয়েছিল। ওই বছর নতুন করে চার বছরের জন্য তা বাড়ানো হয়, যার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ জুন।

আরও পড়ুন:

সারাবাংলা/ইএইচটি/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন