বিজ্ঞাপন

বাজেটে ব্যক্তি করমুক্ত আয়সীমা পরিবর্তন হয়নি

June 6, 2024 | 3:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মুদ্রাস্ফীতির কারণে মানুষের জীবনযাত্রার ব্যয় প্রতিনিয়ত বাড়লেও প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে তার প্রস্তাবিত বাজেট বক্তব্যে নতুন করে করমুক্ত আয়সীমা না বাড়ানোর কথা বলেন। তিনি বলেন, ২০২৪-২৫ অর্থবছরে বিদ্যমান স্বাভাবিক ব্যক্তি করদাতা, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবারের করমুক্ত আয়সীমা অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি। এছাড়াও নারী ও ৬৫ বছরের বেশি বয়সের করদাতাদের করমুক্ত আয়ের সীমা ৪ লাখ টাকা আগের মতো বহাল রাখা হয়েছে।

প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের করদাতাদের ৪ লাখ ৭৫ হাজার টাকা এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের করদাতাদের করমুক্ত সীমা ৫ লাখ টাকা আগের মতোই প্রস্তাবিত বাজেটেও বহাল থাকছে।

প্রস্তাবিত বাজেটে ৩ লাখ ৫০ হাজার টাকা বেশি আয়সীমা হলে ১ লাখ টাকা থেকে তিন লাখ টাকা পর্যন্ত ৫ শতাংশ হারে কর দিতে হবে। তিন লাখ থেকে চার লাখ পর্যন্ত ১০ শতাংশ হারে এবং ৪ লাখ থেকে ৫ লাখ পর্যন্ত ১৫ শতাংশ, ৫ লাখের বেশি হলে ২০ শতাংশ এবং ২০ লাখের বেশি হলে অতিরিক্ত অর্থের জন্য ২৫ শতাংশ হারে কর দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন