বিজ্ঞাপন

বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য সাড়ে ৬ শতাংশ

June 6, 2024 | 3:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের প্রধান লক্ষ্যই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ। তাই মূল্যস্ফীতির লাগাম টানতে গতানুগতিক ও উচ্চাভিলাষী লক্ষ্য থেকে সরে এসেছে সরকার। বাস্তবতা বিবেচনা করে আগামী অর্থবছরে বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য ধরা হচ্ছে ৬ দশমিক ৫ শতাংশ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে নতুন বাজেট প্রস্তাব উত্থাপন করেন। সেখানে মূল্যস্ফীতির লক্ষ্য তুলে ধরেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মুদ্রানীতির আওতায় গৃহীত পদক্ষেপগুলোর সাফল্য নিশ্চিতের পাশাপাশি রাজস্ব নীতিতেও সহায়ক নীতি কৌশল অবলম্বন করা হয়েছে। বাড়ানো হয়েছে নীতি সুদহার।’

এদিকে, চলতি (২০২৩-২৪) অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য ছিল ৬ শতাংশ। কিন্তু বাস্তবতা ছিল পুরোপুরি ভিন্ন। বর্তমানে মূল্যস্ফীতি ৯ শতাংশের উপরে এবং খাদ্য মূল্যস্ফীতি ১০ শতাংশের উপরে। এমন বাস্তবতায় পরবর্তী সময়ে সংশোধিত বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য বাড়িয়ে ধরা হয় ৮ শতাংশ। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামী অর্থবছরের বাজেটে লক্ষ্য নির্ধারণ করেছে সরকার।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সূত্র জানায়, গত মে মাসে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৮৯ শতাংশে, যা এপ্রিলে ছিল ৯ দশমিক ৭৪ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৭৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১০ দশমিক ২২ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ১৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৩৪ শতাংশ।

এদিকে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৯২ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৭৩ শতাংশে, যা তার আগে মাসে ছিল ১০ দশমিক ২৫ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৩১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৬০ শতাংশ।

শহরে সার্বিক মুল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৭২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৪৬ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৮৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১০ দশমিক ১৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ০৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ০১ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন