বিজ্ঞাপন

মোবাইলে ফোনে কথা বলা ও ইন্টারনেটে খরচ বাড়ছে

June 6, 2024 | 3:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে খরচ বাড়ছে। কারণ প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে উভয় ক্ষেত্রে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেটে এমন প্রস্তাব রাখা হয়েছে। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

বাজাটে মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানো হয়েছে। মোবাইল ফোনে কথা বলায় এখন ১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি সম্পূরক শুল্ক রয়েছে ১৫ শতাংশ। ৫ শতাংশ ভ্যাটের সঙ্গে সঙ্গে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক রয়েছে ইন্টারনেট ব্যবহারে। এছাড়া ভোক্তাদের সারচার্জ দিতে হয় ১ শতাংশ হারে। প্রস্তাবিত বাজেটে এ খাতে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। ফলে ভোক্তা পর্যায়ে মোবাইল সেবার দাম আরও বাড়ছে।

বর্তমানে একজন মুঠোফোন গ্রাহক মোবাইলে ১০০ টাকা রিচার্জ করলে ২৭ টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক হিসাবে কেটে নেয় মোবাইল অপারেটরগুলো। গ্রাহক কথা বলতে পারেন ৮৩ টাকার। মোবাইল সেবার উপর নতুন করে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানোয় ভোক্তারা ৭৮ টাকার কথা বলতে পারবেন। একইভাবে ইন্টারনেটেও খরচ বাড়বে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: বাজেট বাড়াবে কথা বলার খরচ

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন