বিজ্ঞাপন

বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৬.৭৫ শতাংশ

June 6, 2024 | 4:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। টাকার অংকে যা ৫৫ লাখ ৯৭ হাজার ৪১৪ কোটি টাকা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে নতুন বাজেট প্রস্তাব উত্থাপন করেন। সেখানে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য তুলে ধরেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘উচ্চ মূল্যস্ফীতির কারণে দেশের অর্থনীতি বর্তমানে কিছুটা চাপের সম্মুখীন হলেও প্রাজ্ঞ ও সঠিক নীতি কৌশল বাস্তবায়নের ফলে জিডিপি প্রবৃদ্ধিও গতিধারা অব্যাহত রয়েছে। এ অবস্থা চলতে থাকলে মধ্যমেয়াদে তা বৃদ্ধি পেয়ে ৭ দশমিক ২৫ শতাংশে পৌঁছাবে।’

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, চলতি অর্থবছর (২০২৩-২৪) সেবা খাতে বাড়বে প্রবৃদ্ধি, কমবে কৃষি ও শিল্পে। সার্বিকভাবে প্রাথমিক হিসাবে চলতি অর্থবছরে মোট দেশ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার হয়েছে ৫ দশমিক ৮২ শতাংশ। যা গত অর্থবছরের প্রাথমিক হিসাবে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ। এর আগে ২০২১-২২ অর্থবছরে ছিল ৭ দশমিক ১০ এবং ২০২০-২১ অর্থবছরে ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। এ ছাড়া, চলতি অর্থবছর দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৭৮৪ ডলারে।

বিজ্ঞাপন

সম্প্রতি প্রকাশিত বিবিএস’র প্রতিবেদনে বলা হয়েছে, দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকা, বা ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা বা ২ হাজার ৭৪৯ মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি অর্থবছর বেড়েছে বিনিয়োগ ও সঞ্চয়। বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৩০ দশমিক ৯৮ শতাংশে, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৩০ দশমিক ৯৫ শতাংশ। দেশজ সঞ্চয় বেড়ে হয়েছে ২৭ দশমিক ৬১ শতাংশ, যা গত অর্থবছর ছিল ২৫ দশমিক ৭৬ শতাংশ। এ ছাড়া, জাতীয় সঞ্চয়ও বেড়ে দাঁড়িয়েছে ৩১ দশমিক ৮৬ শতাংশে, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২৯ দশমিক ৯৫ শতাংশ।

বিবিএস’র প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের গত ৭ মাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জিডিপি প্রবৃদ্ধির সাময়িক হিসাব তৈরি করা হয়েছে। এ হিসাবে ২০১৫-১৬ ভিত্তিবছর ধরে জিডিপির আকার হয়েছে ৫০ লাখ ৪৮ হাজার ২৭ কোটি টাকা বা ৪৫৯ বিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবছরে এই আকার ছিল ৪৪ লাখ ৯০ হাজার ৮৪২ কোটি টাকা বা ৪৫২ বিলিয়ন ডলার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন