বিজ্ঞাপন

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ৫৭ কোটি টাকা

June 6, 2024 | 5:43 pm

সারাবাংলা ডেস্ক

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন আবুল হাসান মাহমুদ আলী। সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার এই বাজেটের শিরোনাম দেওয়া হয়েছে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’। এবারের বাজেটে তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ৫৭ কোটি টাকা।

বিজ্ঞাপন

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মন্ত্রণালয়টির জন্য বরাদ্দ রাখা হয়েছে এক হাজার ১০৭ কোটি ৯০ লাখ টাকা। এর মধ্যে পরিচালন ব্যয় ৮৫১ কোটি ৪৬ লাখ এবং উন্নয়ন ব্যয় ২৫৬ কোটি ৪৪ লাখ টাকা। ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মন্ত্রণালয়টির জন্য বরাদ্দ রাখা হয়েছিল এক হাজার ৫০ কোটি টাকা। এর মধ্যে পরিচালন ব্যয় ছিল ৮৩৯ কোটি এবং উন্নয়ন ব্যয় ২১২ কোটি টাকা। তবে গেল অর্থবছরের সংশোধিত বাজেট ১০৬৭ কোটি ৯৯ লাখ ৩৫ হাজার টাকা। এর মধ্যে পরিচালন বাজেট ৮০৯ কোটি ৯৭ লাখ ৩৫ হাজার টাকা এবং উন্নয়ন বাজেট ২৫৮ কোটি ২ লাখ টাকা।

২০২৪-২৫ অর্থবছরে বরাদ্দ টাকা দ্বারা মন্ত্রণালয়টি যেসকল উল্লেখযোগ্য কার্যাবলি, প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করবে তা হলো—

  • বিদেশে বাংলাদেশ মিশনসমূহে বিদ্যমান ১০টি প্রেস উইংয়ের কার্যক্রম পরিচালনা;
  • সরকারের উন্নয়ন কর্মকাণ্ড/নীতি ও কার্যক্রমের যাবতীয় সংবাদ প্রচারের ব্যবস্থা গ্রহণ;
  • “বাংলাদেশ টেলিভিশনের ৬টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন” এবং “বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন (১ম পর্যায়)” শীর্ষক প্রকল্প;
  • “বাংলাদেশে টেলিভিশনের দেশব্যাপী ডিজিটাল টেরিস্ট্রিয়াল সম্প্রচার প্রবর্তন (১ম পর্যায়) এবং “বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রকে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্রে রূপান্তর (১ম পর্যায়)” শীর্ষক প্রকল্প;
  • “বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি (পর্যায়-২) এবং বিএফডিসি কমপ্লেক্সে নির্মাণ প্রকল্প;
  • “জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ প্রকল্প (১ম পর্যায়);
  • “অডিও ভিজ্যুয়াল সংবাদ প্রবর্তন এবং অডিও ভিজ্যুয়াল সংবাদ তৈরিতে বাসসের সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি” শীর্ষক প্রকল্প;
  • “দেশি ও বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধে অডিও ভিজ্যুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভসের সক্ষমতা বৃদ্ধি” শীর্ষক প্রকল্প;
  • “গণমাধ্যমের সাথে সমন্বয় ও উন্নত সেবা প্রদান” প্রকল্প;
  • “শিশু ও কিশোর-কিশোরী ও নারী উন্নয়নে সচেতনামূলক প্রচার কার্যক্রম এবং প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার কার্যক্রম” শীর্ষক প্রকল্প; এবং
  • প্রিন্টিং প্রেস এন্ড পাবলিকেশনস্‌ অ্যাক্ট, ২০২২; বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন, ২০২৩ এবং বাংলাদেশ টেলিভিশনের জেলা সংবাদ প্রতিনিধি নিয়োজন, জেলা সংবাদ প্রতিনিধি সম্মানী কাঠাবো ও শ্রেণী উন্নয়ন এবং রিপোর্টার নিয়োজন নীতিমালা, ২০২৩ বাস্তবায়ন।

এর আগে ২০২২-২৩ অর্থবছরে বাজেটে মন্ত্রণালয়টির জন্য বরাদ্দ ছিল এক হাজার ৯৯ কোটি টাকা। আর সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল এক হাজার ৩৭৫ কোটি টাকা।

বিজ্ঞাপন

পরিচালন বাবদ ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে পরিচালন ব্যয় হয় ৮৫৪ কোটি টাকা। উন্নয়ন ব্যয় হয় ৫২১ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেটে পরিচালন বরাদ্দ ছিল ৮১৬ কোটি টাকা এবং উন্নয়ন বরাদ্দ ছিল ২৮২ কোটি টাকা। আর ২০২১-২২ অর্থ পরিচালন ব্যয় ছিল ৭৫১ কোটি টাকা এবং উন্নয় ব্যয় ছিল ২২৫ কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। কোরআন তেলওয়াতের পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আহ্বান জানান বাজেট উত্থাপনের অনুমতি প্রার্থনার জন্য।

অর্থমন্ত্রী এ সময় স্পিকারের অনুমতি নিয়ে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তৃতা পাঠ করতে শুরু করেন। তবে বাজেট বক্তৃতা আকারে অনেক বড় হওয়ায় মন্ত্রী এর একটি সারসংক্ষেপ পাঠ করেন। বাজেট বক্তৃতার বাকি অংশ পঠিত বলে গণ্য হবে।

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতার শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান অর্থমন্ত্রী। পাশাপাশি পঁচাত্তরের ১৫ আগস্ট শহিদ হওয়া বঙ্গবন্ধু পরিবারের সদস্য, জাতীয় চার নেতা ও একাত্তরে শহিদ ৩০ লাখ বাঙালির প্রতিও তিনি শ্রদ্ধা জানান।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন