বিজ্ঞাপন

দাম বাড়ছে যেসব পণ্যের

June 6, 2024 | 6:40 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের প্রভাবে বিড়ি, সিগারেট ও জর্দাসহ তামাকজাতীয় পণ্যের দাম বাড়ছে। দাম বাড়বে কোমল পানীয় ও কাজুবাদামের। এ ছাড়া এসি, ফ্রিজ, এলইডি বাল্ব, জেনারেটর ও বিলাসবহুল গাড়ির দামও বাড়বে।

বিজ্ঞাপন

মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারেও খরচ বাড়ছে। সিম কিনতেও এখন আগের চেয়ে ১০০ টাকা বেশি খরচ হবে। মোটরসাইকেল, বিদেশি পানির ফিল্টার, আমসত্ত্ব, ফলের রস, আইসক্রিম ও ইঞ্চিন ওয়েলের দামও বাড়বে। প্রস্তাতিব ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে শুল্কহার পরিবর্তন করায় এসব পণ্যের দাম বাড়তে পারে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

বাজেটের প্রভাবে বিড়ি, সিগারেট ও জর্দার দাম বাড়ছে। সিগারেটের উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক ও মূল্য স্তর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। মোবাইল অপারেটরদের সিমকার্ড বিক্রির ওপর কর ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে। ফলে বাড়তি দামে সিমকার্ড বিক্রি হবে। বাড়বে এসি ও ফ্রিজের দাম। এসিকে বিলাসী পণ্য বিবেচনা করে দেশে এসি উৎপাদনে ব্যবহৃত কম্প্রেসার ও সবধরনের উপকরণের শুল্ক বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

বেশ কয়েক বছর ধরে দেশের ইলেকট্রনিক্স পণ্য খাতকে সরকার ভ্যাট অব্যাহতি দিয়ে আসছে। আগামী ৩০ জুন পর্যন্ত ফ্রিজ উৎপাদনে ভ্যাট অব্যাহতি রয়েছে। তা আর বাড়ানো হয়নি। ফলে নতুন অর্থবছরে পাঁচ শতাংশ ভ্যাটের হার বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। এ কারণে ফ্রিজের দামও বাড়তে পারে।

এ ছাড়া, বিলাসবহুল গাড়ির দামও বাড়ছে। বর্তমানে সংসদ সদস্যরা শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানি করতে পারেন। তবে বাজেটে এই সুবিধা বাতিল হয়েছে। গাড়ি আমদানি করতে হলে সংসদ সদস্যদের ২৫ শতাংশ সম্পূরক শুল্ক ও ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে, বাজেটে এমন প্রস্তাব দেওয়া হয়েছে। আর বিলাসবহুল গাড়িতে শুল্ক ফাঁকি রোধে হাইব্রিড ও নন হাইব্রিড টাইপের গাড়ি ছাড় করতে কিছু সুনির্দিষ্ট শর্ত যোগ করা হয়েছে।

মোবাইলে কথা বলায় আরও বাড়তি অর্থ গুনতে হবে ভোক্তাকে। বর্তমানে একজন ভোক্তা মোবাইলে ১০০ টাকা রিচার্জ করলে ৭৩ টাকার কথা বলতে পারেন। বাকি ২৭ টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক হিসেবে কেটে নেয় মোবাইল অপারেটরগুলো। প্রস্তাবিত বাজেটে মোবাইল সেবার ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানো হলে ভোক্তা ৬৯ দশমিক ৩৫ টাকার কথা বলতে পারবেন। একইভাবে খরচ বাড়বে ইন্টারনেট ব্যবহারেও।

বিজ্ঞাপন

এ ছাড়া, দাম বাড়বে কোমল পানীয় ও এনার্জি ড্রিংকসের। কোমল পানীয়, কার্বোনেটেড বেভারেজ, এনার্জি ড্রিংকস, আমসত্ত্বের ওপর ভ্যাট পাঁচ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। বাসাবাড়িতে ব্যবহৃত পানির ফিল্টার আমদানিতে শুল্ক বাড়ানো হচ্ছে। দেশে উৎপাদন হওয়ায় পানির ফিল্টার আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হচ্ছে।

বিদ্যুৎ বিল সাশ্রয়ে অনেকে এলইডি বাল্ব ব্যবহার করেন। এই বাজেটের ফলে এলইডি বাল্বের দাম বাড়তে পারে। কারণ এলইডি বাল্ব এবং এনার্জি সেভিং বাল্ব উৎপাদনের উপকরণ আমদানিতে শুল্ক ১০ শতাংশ বাড়ানো হয়েছে। লোডশেডিং মোকাবিলায় বাসাবাড়ি বা শিল্পে জেনারেটরের ব্যবহার বাড়ছে। সেখানেও নজর দিয়েছে এনবিআর। জেনারেটর সংযোজন ও উৎপাদনে ব্যবহৃত উপকরণ বা যন্ত্রাংশ আমদানিতে এক শতাংশ শুল্ক আরোপ করা হচ্ছে। তাই দেশের বাজারে জেনারেটরের দাম বাড়তে পারে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন