বিজ্ঞাপন

বাজেটে ক্যানসার ও কিডনি রোগীদের জন্য সুখবর

June 6, 2024 | 7:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কিডনি রোগে আক্রান্তদের চিকিৎসায় অত্যাবশ্যকীয় উপকরণ হচ্ছে ডায়ালাইসিস ফিল্টার এবং ডায়ালাইসিস সার্কিট। ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ দুটি পণ্য আমদানিতে ১০ শতাংশ থেকে শুল্ক কমিয়ে ১ শতাংশ করা হয়েছে।

বিজ্ঞাপন

একইভাবে ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধার আওতায় নতুন কিছু কাঁচামাল যোগ করার সুপারিশ করা হয়েছে প্রস্তাবিত বাজেটে।

প্রস্তাবিত বাজেটের সুপারিশ কার্যকর হলে ক্যানসার ও কিডনি রোগে আক্রান্ত রোগীদের ব্যয় কিছুটা কমবে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিজ্ঞাপন

আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘কিডনি রোগীর ডায়ালাইসিসে ব্যবহৃত হয় এমন দুটি অত্যাবশ্যকীয় উপকরণ হচ্ছে ডায়ালাইসিস ফিল্টার এবং ডায়ালাইসিস সার্কিট। এ পণ্য দুটির আমদানিতে বিদ্যমান আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে হ্রাস করে ১ শতাংশ নির্ধারণ করার সুপারিশ করছি।’

তিনি বলেন, ‘ক্যানসার রোগীদের চিকিৎসা আরও সুলভ করতে ব্যবহৃত ওষুধ প্রস্তুতে প্রয়োজনীয় কাঁচামাল আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে কতিপয় নতুন কাঁচামাল অন্তর্ভুক্ত করার প্রস্তাব করছি।’

অর্থমন্ত্রীর এ ঘোষণার পর সংসদ সদস্যরা টেবিল চাপড়ে এ প্রস্তাবকে সাধুবাদ জানান।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, দেশে কিডনি রোগে ভোগা মানুষের আনুমানিক সংখ্যা ৩ কোটি ৮০ লাখ। এ রোগীদের বেশির ভাগকে নিয়মিত ডায়ালাইসিস করাতে হয়। প্রস্তাবিত বাজেটে ডায়ালাইসিস ফিল্টার এবং ডায়ালাইসিস সার্কিটের শুল্ক কমানোয় রোগীরা কম খরচে ডায়ালাইসিস সেবা নিতে পারবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ ছাড়া প্রস্তাবিত বাজেটে ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের শুল্কমুক্ত কাঁচামাল আমদানির তালিকায় আরও নতুন কাঁচামাল অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়েছে। এতে ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের খরচ আরও কমবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, ক্যানসারের ওষুধ তৈরিতে ব্যবহৃত শুল্কমুক্ত আমদানি করা কাঁচামালের তালিকায় নতুন করে যুক্ত হচ্ছে অ্যাবিরাটেরন (abiraterone), অ্যাবেমাসিক্লিব (abemaciclib), ক্যাপেসিটাবাইন (capecitabine), ট্যালাজোপারিব (talazoparib), নিরাপারিব (niraparib), ফ্রুকুইবটিনিব (Fruquibtinib)।

২০১৪ সালে জারি করা কাঁচামালের প্রজ্ঞাপনে একই নামের কাঁচামাল একাধিকবার তালিকায় এসেছে। আবার অনেক পণ্যের নামের বানান ভুল রয়েছে। এতে শুল্কায়নের ক্ষেত্রে জটিলতা তৈরি হয়। জটিলতা নিরসনে সংশোধন শেষে নতুন প্রজ্ঞাপন জারির প্রস্তাবও করা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এরপর স্পিকারের অনুমতি নিয়ে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সারসংক্ষেপ পাঠ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ‘টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রা’ শিরোনামের বাজেট বক্তৃতার বাকি অংশ পঠিত বলে গণ্য হবে।

প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। দেশের ৫৪তম এই বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাজেটের ঘাটতি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা। এই বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। মূল্যস্ফীতির গড় হার ৬ দশমিক ৫ শতাংশে সীমিত রাখার লক্ষ্য নিয়েছে সরকার। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা।

নতুন অর্থবছরে স্বাস্থ্য খাতে ৪১ হাজার ৪০৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, গত অর্থবছরে যা ছিল ৩৮ হাজার ৫১ কোটি টাকা। সে হিসাবে এ বছর বাজেটে স্বাস্থ্যের বরাদ্দ বাড়ছে ৩ হাজার ৩৫৭ কোটি টাকা।

সারাবাংলা/এসবি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন