বিজ্ঞাপন

উৎসবমুখর পরিবেশে বাজেট প্রস্তাব উত্থাপন

June 6, 2024 | 7:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা চতুর্থবার ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের প্রথম বাজেট সংসদে উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি ছিল নতুন অর্থমন্ত্রীর প্রথম বাজেট। বাজেটকে ঘিরে পুরো সংসদ ভবন এলাকায় ছিল উৎসবমুখর পরিবেশ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাজেট প্রস্তাব উত্থাপন করা হয়।

এর আগে, জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ওই বাজেট অনুমোদন দেওয়া হয়। তারপর সংসদ ভবনের রাষ্ট্রপতির কার্যালয়ে অপেক্ষমাণ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আগামী ২০২৩-২৪ অর্থবছরের নতুন বাজেট সংসদে উপস্থাপনের জন্য সম্মতিসূচক স্বাক্ষর করেন। এরপর বাজেট বক্তৃতা শুরু হলে অধিবেশন কক্ষের গ্যালারিতে বসে তা প্রত্যক্ষ করেন রাষ্ট্রপতি।

বাজেট পেশের পর অর্থবিল-২০২৪ উত্থাপন করেন অর্থমন্ত্রী। আগামী ২৯ জুন এই বিল পাস হবে। আর বাজেট পাস হবে ৩০ জুন। আগামী রোববার থেকে বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। সরকার ও বিরোধী দলীয় সদস্যরা এই আলোচনায় অংশগ্রহণ করবেন। বাজেটের ওপর চল্লিশ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিদিন বেলা ১১টা থেকে একটা ও সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত আলোচনা চলবে। আগামী সোমবার সম্পূরক বাজেট পাস হবে। এরপর প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা শুরু হবে।

বিজ্ঞাপন

বাজেটে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরে নতুন অর্থমন্ত্রীকে সঙ্গে নিয়ে সংসদ অধিবেশন কক্ষে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সংসদ সদস্যরা টেবিল চাপড়ে তাদেরকে স্বাগত জানান। অর্থমন্ত্রী হিসেবে আবুল হাসান মাহমুদ আলীর এবারই প্রথমবারের মতো বাজেট উপস্থাপন করছেন। দেশের ইতিহাসে ৫৩তম বাজেট পেশ করলেন তিনি। টানা চতুর্থ মেয়াদের শেখ হাসিনা সরকারের প্রথম বাজেট এবং দেশ পরিচালনায় আওয়ামী লীগ সরকারের ছয় মেয়াদের ২৬তম বাজেট এটি।

বাজেট পেশের দিনে সংসদ ভবন জুড়ে উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। এ উপলক্ষে সংসদ ভবনে বিভিন্ন দেশের কূটনীতি, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। তবে সংসদ ভবন এলাকায় প্রবেশে ছিল কড়াকড়ি। সবাইকে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখিয়ে ভেতরে প্রবেশ করতে হয়েছে। সংসদপরিচালনায় দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীরাও ছিলেন সতর্ক অবস্থায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন