বিজ্ঞাপন

ভ্যাট মওকুফের ঘোষণা নেই, মেট্রোরেলের টিকিটের দাম বাড়ছে

June 6, 2024 | 8:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১ জুলাই থেকে মেট্রোরেলে ভ্রমণের জন্য যাত্রীদের দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট বা মূল্য সংযোজন কর। প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ভ্যাট মওকুফের কোনো নির্দেশনা না থাকায় মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপ হতে যাচ্ছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা বলছেন, প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা শেষে ৩০ জুনের মধ্যেও যদি মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফের বিষয়ে নতুন কোনো নির্দেশনা না আসে তবে যাত্রীদের ১৫ শতাংশ বেশি ভাড়া দিয়ে যাতায়াত করতে হবে।

উল্লেখ্য, ২০২২ সালের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৯ ডিসেম্বর থেকে এটি জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। পরবর্তীতে ২০২৩ সালের ৫ নভেম্বর থেকে মতিঝিল পর্যন্ত শুরু হয় মেট্রোরেল সেবা। বর্তমানের প্রতিদিন প্রায় আড়াই লাখের বেশি মানুষ এই মেট্রোরেল সেবায় যাতায়াত করে থাকেন।

২০২৩ সালের জানুয়ারি মাসে মেট্রোরেলের টিকিটে ভ্যাট আরোপের উদ্যোগ নেয় জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআর। এ বিষয়ে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (মেট্রোরেল কোম্পানি) চিঠি দেওয়া হয় ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনারের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

তবে মেট্রোরেলের টিকেটে ভ্যাট আরোপ না করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। এ বিষয়ে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে একাধিক বৈঠকও হয় এনবিআর’র। সংশ্লিষ্টরা জানান, এনবিআর এই মওকুফ সুবিধা আর অব্যাহত রাখতে আগ্রহী নয়। কারণ, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুসারে সবধরনের করছাড় কমাতে হবে।

এর আগে ২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে জানায়, ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে। কিন্তু চলতি বছরের ৪ এপ্রিল এনবিআরের ভ্যাট বিভাগ এক আদেশে জানায়, চলতি বছরের ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসবে।

চলতি বছরের ১৯ মে এক অনুষ্ঠানে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট বসানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনর্বিবেচনার অনুরোধ জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পৃথিবীর কোনো দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট নেই জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘ভারতের মেট্রোরেলেও ভ্যাট নেই। তাহলে আমরা কেন ১৫ শতাংশ ভ্যাট বসাব?’

বিজ্ঞাপন

এরই মাঝে বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শীর্ষক এ বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রস্তাবিত এই বাজেটে ভ্যাট মওকুফের সময়সীমা বাড়ানোর বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী। ৩০ জুন পর্যন্ত প্রস্তাবিত এই বাজেট নিয়ে সংসদে আলোচনা হবে। এ সময়ের মধ্যে নতুন কোনো সিদ্ধান্ত না হলে ১ জুলাই থেকে এটি কার্যকর হবে। ফলে ১ জুলাই থেকেই মেট্রোরেলে ভ্রমণের জন্য ১৫ শতাংশ বেশি ভাড়া গুণতে হবে যাত্রীদের।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন