বিজ্ঞাপন

মোবাইল সেবায় সম্পূরক শুল্ক স্মার্ট বাংলাদেশ বিরোধী: এমটব

June 6, 2024 | 11:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব স্মার্ট বাংলাদেশের ভিশন বিরোধী বলে মন্তব্য করেছে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) সংসদে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপনের পর এক প্রতিক্রিয়ায় সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে খরচ বাড়ছে। কারণ প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে উভয় ক্ষেত্রে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। বাজেটে মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানো হয়েছে। মোবাইল ফোনে কথা বলায় এখন ১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি সম্পূরক শুল্ক রয়েছে ১৫ শতাংশ। ৫ শতাংশ ভ্যাটের সঙ্গে সঙ্গে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক রয়েছে ইন্টারনেট ব্যবহারে। এ ছাড়া, ভোক্তাদের সারচার্জ দিতে হয় ১ শতাংশ হারে। প্রস্তাবিত বাজেটে এ খাতে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। ফলে ভোক্তা পর্যায়ে মোবাইল সেবার দাম আরও বাড়ছে।

এমটবের পক্ষ থেকে জানানো হয়, মোবাইল সেবার ওপর আরোপিত অতিরিক্ত ৫ শতাংশ সম্পূরক শুল্ক টেলিকম শিল্প ও গ্রাহকদের ওপর বাড়তি বোঝা তৈরি করবে। এর আগে এই শুল্কের হার ছিল ১৫ শতাংশ। এই শুল্ক বৃদ্ধির ফলে বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীসহ গ্রাহকরা মোবাইলে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে আর্থিক চাপে পড়বে। ফলে মোবাইলের ব্যবহার সংকুচিত হয়ে ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়বে ও সরকারের রাজস্ব আহরণ কমবে।

বিজ্ঞাপন

সংগঠনের মহাসচিব লে. কর্নেল মোহাম্মদ জুলফিকারকে (অব.) বলেন, ‘মোবাইল সিমের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) বৃদ্ধি নতুন গ্রাহক প্রবৃদ্ধির হারকেও মন্থর করবে, যেখানে দেশে এখনো প্রায় ৪৫ শতাংশ মানুষ সংযোগের বাইরে অবস্থান করছে। এই কর বৃদ্ধি দেশের সার্বিক ডিজিটালাইজেশন প্রক্রিয়া এবং জিডিপিতে নেতিবাচক প্রভাব রাখবে। যা সরকারের স্মার্ট বাংলাদেশ ভিশনবিরোধী। আমরা সরকারের কাছে আরোপিত শুল্ক এবং আমাদের পক্ষ থেকে পাঠানো বাজেট সুপারিশ পুনর্বিবেচনার অনুরোধ করছি।’

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন