বিজ্ঞাপন

প্রস্তাবিত বাজেট ব্যবসাবান্ধব: ফিকি

June 7, 2024 | 2:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে ব্যবসাবান্ধব বলে মন্তব্য করেছেন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি)‘র সভাপতি জাভেদ আখতার।

বিজ্ঞাপন

শুক্রবার (৭ জুন) গণমাধ্যমে পাঠানো বাজেট পরবর্তী এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

জাভেদ আখতার বলেন, প্রস্তাবিত বাংলাদেশ জাতীয় বাজেট পর্যালোচনা করে আমরা সরকারের সমন্বিত অর্থনৈতিক পরিকল্পনা তৈরির প্রচেষ্টাকে সাধুবাদ জানাচ্ছি, যা গুরুত্বপূর্ণ অর্থনৈতিক চ্যালেঞ্জগুলি মোকাবিলা করে ব্যবসার বৃদ্ধির জন্য একটি অনুকূল পরিবেশ সৃষ্টি করবে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, সামগ্রিক চাহিদা হ্রাস, এবং বাজারের সরবরাহের দিকে নজর দেওয়ার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে এই বাজেট অর্থনীতি স্থিতিশীল করার জন্য একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করবে বলে আমরা মনে করি।

তিনি বলেন, একটি ভবিষ্যতাপেক্ষ কর ব্যবস্থা প্রবর্তন দীর্ঘদিনের চাহিদা পূরণ করেছে, যা ব্যবসায় সঠিক কর পরিকল্পনা করতে সক্ষম হবে। বিশেষ করে শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির করপোরেট করহার নগদ লেনদেনের শর্ত পরিপালন সাপেক্ষে ২৭ দশমিক ৫ শতাংশ হতে আড়াই শতাংশ কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে; যাকে আমরা সাধুবাধ জানাই। কর হার হ্রাসের প্রস্তাব বেসরকারী বিনোয়োগ উৎসাহিত করবে আশা করা যায়।

বিজ্ঞাপন

ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি)র সভাপতি বলেন, প্রস্তাবিত বাজেটটি কর সংস্কারের ওপর ফোকাস করে; যা কর ব্যবস্থাকে সরল এবং স্পষ্ট করে তোলেছে। এর মধ্যে করের আওতা ২৫% বৃদ্ধি, ইলেকট্রনিক ফিস্কাল ডিভাইস প্রবর্তন এবং কর সংগ্রহকে সহজতর করতে এবং খরচ কমাতে ই-পেমেন্ট সিস্টেম প্রচার করা অন্তর্ভুক্ত রয়েছে। করদাতাদের সংখ্যা ২ মিলিয়ন থেকে ২.৫ মিলিয়ন বাড়ানোর আশা করা হচ্ছে, যা একটি ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করবে এবং কর ব্যবস্থার পূর্বানুমানযোগ্যতা ও স্বচ্ছতা নিশ্চিত করবে। সরাসরি কর বৃদ্ধি এবং ইলেকট্রনিক ট্যাক্স ডিডাকশন অ্যাট সোর্স (ই-টিডিএস) সিস্টেম প্রয়োগের মাধ্যমে প্রস্তাবিত বাজেট কর প্রতিপালন এবং কর ফাঁকি হ্রাস করার লক্ষ্য রাখে।

ফিকি‘র সভাপতি জাভেদ আখতার বলেন, আমরা বিশ্বাস করি যে প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের লক্ষে আরও কিছু বিষয় বিবেচনায় আনা উচিত। প্রস্তাবিত বাজেটে কর, ভ্যাট এবং কাস্টমস প্রশাসনের অটোমেশনের জন্য কোনও বরাদ্দ বা নির্দিষ্ট দিকনির্দেশনা দেওয়া হয়নি। এই ধরনের সংস্কারের অভাবে ভ্যাট ক্রেডিট সম্পর্কিত জটিলতা এবং ব্যবসার ওপর সম্ভাব্য আর্থিক চাপ অব্যাহত থাকবে। ভ্যাট প্রক্রিয়াগুলি সরল করতে এবং ব্যবসায়সমূহের ওপর প্রশাসনিক বোঝা কমাতে ধারাবাহিক সংস্কার প্রয়োজন।

আমরা প্রস্তাবিত বাজেটে দেশের অগ্রগতির বিষয়সমূহকে সাধুবাদ জানাই, আমরা বিশ্বাস করি যে স্বাস্থ্য ও শিক্ষায় উচ্চতর বরাদ্দ সরকারের মানবসম্পদ উন্নয়নের প্রতিশ্রুতিকে আরও সুদৃঢ় করবে। স্বাস্থ্য খাতে মোট বাজেটের ৮% এবং শিক্ষা খাতে মোট বাজেটের ১২% বরাদ্দ করা হয়েছে। ইহা স্বাস্থ্যসেবা এবং শিক্ষাগত সুযোগসমূহকে বর্ধিত করবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশে বহুজাতিক প্রতিষ্ঠানসমূহের শীর্ষ সংগঠন দ্য ফরেন ইনভেস্টরস চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) ১৯৬৩ সালে যাত্রা শুরুর পর থেকে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ সার্বিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। বাংলাদেশের ২১টি খাতে ব্যবসা চালিয়ে যাওয়া বিশ্বের ৩৫টি দেশের প্রায় ২১০টি সদস্য প্রতিষ্ঠান শীর্ষস্থানীয় চেম্বার ফিকির প্রতিনিধিত্ব করছে।

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন