বিজ্ঞাপন

প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের নিয়েই ভাবছেন শান্ত

June 7, 2024 | 4:53 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

টি-টোয়েন্টি বিশ্বকাপ অনেকদূর এগিয়েছে। তবে বাংলাদেশের বিশ্বকাপ আনুষ্ঠানিকভাবে এখনো শুরুই হয়নি। বিশ্বকাপে এখনো ম্যাচ খেলেনি নাজমুল হোসেন শান্তর দল। আগামীকাল নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

লংকানরা ইতোমধ্যেই একটা ম্যাচ খেলে ফেলেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচে রীতিমতো উড়ে গেছেন সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। মাত্র ৭৭ রানে গুটিয়ে গিয়ে বড় ব্যবধানে ম্যাচ হেরেছে শ্রীলংকা। সে হিসেবে মানসিকভাবে কিছুটা হলেও পিছিয়ে থাকার কথা লংকানদের। বিষয়টা  কি বাংলাদেশকে বাড়তি সুবিধা দেবে?

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অতোকিছু ভাবছেন না। অন্যদের নিয়ে না ভেবে নিজেদের শক্তি এবং দুর্বলতাতেই মনোযোগ দিচ্ছেন বাংলাদেশের তরুণ অধিনায়ক।

লংকানদের ম্যাচের আগে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমি জানি না। কিন্তু আমরা এটা ভাবছি না যে, ওরা কী ভাবছে বা তাদের মনে কী চলছে। আমরা আমাদেরকে নিয়ে চিন্তা করছি। আমাদের নিজেদের শক্তিমত্তা দিয়ে খেলতে হবে। হ্যাঁ, তারা ওই ম্যাচে ভালো করেনি। কিন্তু আমরা চিন্তা করছি না তারা কী ভাবছে।’

বিজ্ঞাপন

প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরে শ্রীলংকা পিছিয়ে থাকতে পারে, বাংলাদেশও কিন্তু সুবিধাজনক অবস্থানে নেই। বিশ্বকাপের কদিন আগে যুক্তরাষ্ট্রের মতো নবাগত দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ। দলের টপ অর্ডারের বেহাল দশা।

এমন অবস্থা নিয়ে শ্রীলংকার বিপক্ষে জয়ে কতটা অশাবাদি, এমন প্রশ্নে শান্তর জবাব, ‘অবশ্যই ম্যাচ চ্যালেঞ্জিং হবে, দুটি দলের জন্য অবশ্যই। কিন্তু ওইদিন যে দল ভালো খেলবে, তারাই জিতবে। দুই দলের জন্য খুব গুরুত্বপূর্ণ একটা ম্যাচ। কিন্তু আমি একটু আগেও যেটা বললাম যে, খুব বেশি চিন্তা না করে যে পরিকল্পনাটা করেছি সেটা কীভাবে আমরা সম্পাদন করব এবং অনেক সামনের দিকে না তাকিয়ে ওই সময়ে থাকা, সেটা খুব গুরুত্বপূর্ণ। সবাই খুব ভালোমতো প্রস্তুতি নিচ্ছে। আমি আশা করি, সবাই খুব ভালোভাবে পরিকল্পনা সফল করবে।’

বাংলাদেশের প্রস্তুতিটা এবার ভালো হয়েছে। বিশ্বকাপ শুরুর অনেক আগে বিশ্বকাপের দেশে চলে গেছেন নাজমুল হোসেন শান্তরা। সেখানে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলে কন্ডিশন সম্পর্কেও ভালো ধারনা পেয়েছেন টাইগাররা।

বিজ্ঞাপন

শান্ত নিজেও বললেন, ভালোভাবে প্রস্তুতি নিতে পেরেছে তার দল, ‘প্রস্তুতি দিক দিয়ে যদি বলতে চান, সবাই ভালোমতো প্রস্তুত। যতটুকু সুবিধা ছিল, ওটা আমরা পুরোটাই নেওয়ার চেষ্টা করেছি, ভালো-খারাপ থাকবে। কিন্তু এর ভেতর থেকে যতটুকু ভালো জিনিস নেওয়া যায়, অনুশীলন থেকে ওই জিনিসটা আমরা নেওয়ার চেষ্টা করেছি। আমার মনে হয়, খুব ভালোভাবে খেলোয়াড়রা প্রস্তুত আছে।’

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন