বিজ্ঞাপন

কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা

June 8, 2024 | 12:04 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তথ্যপ্রযুক্তি (আইসিটি) খাতে আরও তিন বছর কর অব্যাহতি দেওয়া হয়েছে। তবে কর অব্যাহতির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ডোমেইন ও ক্লাউড হোস্টিংকে তথ্যপ্রযুক্তি সেবা (আইটিইএস) উপখাতকে। এই খাতের ব্যবসায়ীরা আইসিটির অন্য উপখাতের মতোই কর অব্যাহতি চেয়েছেন।

বিজ্ঞাপন

বাজেট ঘোষণার পরপরই রাজধানীর বনানীতে এক বৈঠক করে তারা এ অব্যাহতি চেয়েছেন। বৈঠকে ডোমেইন হোস্টিং সেবা দেওয়া প্রতিষ্ঠান এক্সন হোস্ট, সলিউশন নাইন, ড্রিম লাইন আইটি সলিউশন, কনটেন্ট ম্যাটার্স লিমিটেড, ইওয়াই হোস্ট, ইলেকট্রা আইটি, বিডি সফট ও পার্পল আইটির শীর্ষ কর্মকর্তা অংশ নেন।

বৈঠকে অভো টেকনোলজির প্রধান নির্বাহী কর্মকর্তা খালিদ সাইফুল্লাহ বলেন, ‘আইটি ও আইটিইএস খাতের কর অব্যাহতির আওতায় ডোমেইন ও ক্লাউড হোস্টিং সেবাও অন্তর্ভুক্ত ছিল। কিন্তু নতুন করে তিন বছরের যে কর অব্যাহতি দেওয়া হয়েছে, সেখানে এই খাতকে অন্তর্ভুক্ত করা হয়নি। দেশের ওয়েবসাইট হোস্টিং ও ক্লাউড হোস্টিং বাজারের ৯০ শতাংশই বিদেশি প্রতিষ্ঠানের দখলে রয়েছে। কর অব্যাহতি না পেলে দেশি প্রতিষ্ঠানগুলোর পক্ষে টিকে থাকাই মুশকিল হবে।’

বিজ্ঞাপন

কনটেন্ট ম্যাটার্সের সিইও এ এস এম রফিক উল্লাহ বলেন, ‘বাজেটের আইসিটি খাতে কর অব্যাহতির তালিকায় ডোমেইন হোস্টিং, ডেটা সার্ভার বা ওয়েব হোস্টিং ক্যাটাগরির বাদ পড়াটা খুবই দুঃখজনক। এর ফলে এই খাত পুরাটাই বিদেশি জায়ান্ট ডোমেইনের দখলে যাবে।’ বাজেট পাস হওয়ার আগেই এ বিষয়ে ভূমিকা রাখতে আইএসপিএবিসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান তিনি।

বৈঠকে অন্য বক্তারা জানান, বাংলাদেশের ডোমেইন ও ক্লাউড হোস্টিং খাতের আকার খুব বেশি বড় নয়। এটা এখনও প্রাথমিক পর্যায়ে আছে। বর্তমানে বেশির ভাগ সফটওয়্যারই অনলাইননির্ভর, যেগুলো ক্লাউড বা হোস্টিং সার্ভারের মাধ্যমে ব্যবহার করা যায়।

এখন ক্লাউড হোস্টিং বা ডোমেইন হোস্টিংকে করের আওতাভুক্ত করা হলে এ খাতের উন্নয়ন বাধাগ্রস্ত হবে বলেও বৈঠকে মত প্রকাশ করেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন