বিজ্ঞাপন

নিউজিল্যান্ডকে ৭৫ রানে থামিয়ে আফগানদের অবিশ্বাস্য জয়

June 8, 2024 | 8:47 am

স্পোর্টস ডেস্ক

নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য ছিল ১৬০। আফগানিস্তান বোলারদের বিপক্ষে সেই লক্ষ্য ছোঁয়াটা কঠিন হবে, এটা অনুমেয়ই ছিল। তবে ফারুকি-রশিদ খানরা যে এতটা ভয়ংকর হয়ে উঠবেন, সেটা হয়তো কল্পনাও করেননি কেইন উইলিয়ামসনরা। গায়ানাতে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে রশিদ খান ও ফজল হক ফারুকির দুর্দান্ত বোলিংয়ে নিউজিল্যান্ডকে মাত্র ৭৫ রানে গুটিয়ে ফেলে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে আফগানিস্তান। ৮৪ রানের জয়ে সুপার এইটের পথে একধাপ এগিয়ে গেল আফগানরা।

বিজ্ঞাপন

আফগানদের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম বলেই আঘান হানেন আগের ম্যাচে পাঁচ উইকেট নেওয়া ফারুকি। দারুণ এক ডেলিভারিতে ফিন অ্যালেনকে বোল্ড করে ধ্বংসযজ্ঞের শুরুটা করেন তিনিই। পরের দুই উইকেটও নিয়েছেন তিনি। ডেভিড কনওয়ে ও ড্যারেল মিচেলকে ফিরিয়ে নিউজিল্যান্ডকে বিপাকে ফেলেন এই বাঁহাতি পেসার। ২৮ রানে তিন উইকেট হারিয়ে তখন ধুঁকছিল কিউইরা।

কেইন উইলিয়ামসন ও গ্লেন ফিলিপস কিছুটা প্রতিরোধের আভাস দিয়েছিলেন। তবে সেটা হতে দেননি রশিদ খান। বোলিংয়ে এসে প্রথম বলেই উইলিয়ামসনকে ফিরিয়েছেন আফগান অধিনায়ক। মাত্র ৯ রানে ফিরতে হয় নিউজিল্যান্ড অধিনায়ককে। এরপর নিজের দ্বিতীয় ওভারে পরপর দুই বলে চ্যাপম্যান-ব্রেসওয়েলকে ফিরিয়ে নিউজিল্যান্ডের মিডল অর্ডার ধসিয়ে দেন রশিদ। ৪৩ রানে ৬ উইকেট হারিয়ে ততোক্ষণে অনেকটাই নিশ্চিত হয়ে গেছে নিউজিল্যান্ডের পরাজয়।

ফিলিপস কিছুটা চেষ্টা করেছিলেন। তবে মোহাম্মদ নবীর বলে ১৮ রানে ফেরেন তিনিও। রশিদ খান নিয়েছেন আরও একটি উইকেট। নিউজিল্যান্ডের ইনিংসের শেষটা করেছেন সেই ফারুকিই। শেষ পর্যন্ত ১৫ ওভার ২ বলে ৭৫ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। রশিদ খান ও ফারুকি দুইজনই নিয়েছেন ৪টি করে উইকেট। দুজনই ১৭ রানে ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ড ব্যাটিং লাইনআপকে গুড়িয়ে দিয়েছেন। মাত্র দুইজন নিউজিল্যান্ড ব্যাটার ছুঁতে পেরেছেন দুই অংক। টি-২০ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে রশিদের বোলিং ফিগারই সেরা।

বিজ্ঞাপন

এই জয়ে টানা দুই ম্যাচ জিতে গ্রুপের শীর্ষে উঠে এল আফগানিস্তান। আরেকটি জয়েই অনেকটা নিশ্চিত হবে তাদের সুপার এইটে খেলা।

দিনের শুরুতে ব্যাটিংয়ে নেমে দুই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরানের শতরানের দুর্দান্ত এক জুটিতে বড় স্কোরের স্বপ্ন দেখছিল আফগানিস্তান। তবে এই সময়ে দুই ব্যাটারই বেশ কয়েকটি জীবন পেয়েছেন। বেশ কয়েকবার রান আউটের হাত থেকে বেঁচেছেন। তাদের ক্যাচও ফেলেছেন নিউজিল্যান্ড ফিল্ডাররা।

১০৩ রানের জুটি গড়ার সময় দুজনই তুলে নেন হাফ সেঞ্চুরি। ৪৪ রান করা জাদরান ফিরলে ভাঙে জুটি। গুরবাজ অবশ্য আরও অনেক সময় ক্রিজে থেকে দলের স্কোর ১৫০ পার করেছেন। ৫ চার ও ৫ ছক্কায় ৫৬ বলে ৮০ রান করে প্যাভিলিয়নে ফেরেন গুরবাজ। এই ইনিংসের জন্য ম্যাচসেরাও হয়েছেন তিনি।

বিজ্ঞাপন

দুই ওপেনার ফিরলে এরপর আর খুব বেশি রান তুলতে পারেনি আফগানিস্তান। ২০ ওভারে ৬ উইকেটে ১৫৯ রানেই থামে তাদের ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে ২টি করে উইকেট পেয়েছেন বোল্ট ও হেনরি।

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন