বিজ্ঞাপন

অস্ত্র পাঠাতে দেরি হওয়ায় জেলেনস্কির কাছে ক্ষমা চাইলেন বাইডেন

June 8, 2024 | 2:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে অস্ত্র পাঠাতে দেরি করার জন্য প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কির কাছে ক্ষমা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জোর দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ফেলে যাবে না। শুক্রবার (৮ জুন) ফ্রান্সে জো বাইডেন ও ভলোদিমির জেলেনস্কি বৈঠক করেন। এসময় জেলেনস্কির কাছে ক্ষমা চান জো বাইডেন।

বিজ্ঞাপন

ডি-ডে বার্ষিকী উদযাপনে ফ্রান্সে সফর করছেন জো বাইডেন ও ভলোদিমির জেলেনস্কি। প্যারিসে দুই নেতা এক সাইডলাইন বৈঠকে মিলিত হন। বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট রুশ হামলায় ইউক্রেনের ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ ব্যবস্থা পুনর্নির্মাণ করতে ২২৫ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার ঘোষণা দেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া রুশ আক্রমণ প্রতিহত করতে ওয়াশিংটন কিয়েভকে কয়েক বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। কিন্তু চলতি বছরের শুরুতে বাইডেন প্রশাসনের তহবিল মার্কিন কংগ্রেসে অনুমোদনের জন্য আটকে যায়। অচলাবস্থার কারণে ইউক্রেনকে সময়মতো অস্ত্র সরবরাহ করতে পারেনি যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজ এবং কংগ্রেসের নেতাদের মধ্যে কয়েক মাস ধরে আলোচনার পর আইন প্রণেতারা এপ্রিলে ৬১ বিলিয়ন ডলারের ইউক্রেন তহবিল বিল পাস করেন।

বিজ্ঞাপন

বাইডেন জেলেনস্কিকে বলেন, কয়েক সপ্তাহ তহবিলের ক্ষেত্রে কী চলছে তা না জানার আমি ক্ষমাপ্রার্থী। তহবিল বিলটি আটকে রাখার জন্য কংগ্রেসের অতি রক্ষণশীল সদস্যদের দোষারোপ করেছেন।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন