বিজ্ঞাপন

অবরোধে স্থগিত ভোট, থমথমে বাঘাইছড়ি

June 8, 2024 | 7:09 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকা সকাল-সন্ধ্যা অবরোধের কারণে রাঙ্গামাটির বাঘাইছড়িতে ভোটগ্রহণ ফের স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৯ জুন) নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও ভোট সুষ্ঠু হওয়ার দাবিতে আগের দিন উপজেলায় সকাল-সন্ধ্যা সড়ক ও নৌ-পথে অবরোধ ডাকে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ।

তবে সুষ্ঠু ভোটের দাবিতে ডাকা অবরোধের দিন ভোটগ্রহণ স্থগিত করায় আধাবেলা কর্মসূচি পালন করেই তা প্রত্যাহার করে নিয়েছে ইউপিডিএফ। বর্তমানে উপজেলাজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

আয়তনে দেশের সবচেয়ে বড় উপজেলা রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরীণ আক্তার বলেন, ‘আঞ্চলিক দলের (ইউপিডিএফ) অবরোধের কারণে বাঘাইছড়ি উপজেলা নির্বাচন স্থগিত করা হয়েছে।’

বিজ্ঞাপন

উপজেলা পরিষদ নির্বাচনের রাঙ্গামাটির রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, ‘বৈরী আবহাওয়া ও আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ’র অবরোধের কারণে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় বাঘাইছড়ি উপজেলা পরিষদের ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।’

যদিও ‘৯ জুনের’ ভোটকে কেন্দ্র করে ৭ জুন উপজেলার তিনটি দুর্গম হলিসর্টি ভোটকেন্দ্র ভোট কর্মকর্তা ও নির্বাচনি পাঠানো হয়েছে। এর আগে, গত ‘২৯ মে’ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় রেমালের কারণে প্রথম দফায় স্থগিত করা হয়। পরবর্তীতে ৯ জুন ভোটগ্রহণের তারিখ ঘোষণা ও প্রস্তুতি নিয়েও দ্বিতীয় দফায় বাঘাইছড়ি উপজেলায় ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

এদিকে, প্রথম দফায় স্থগিত হওয়া নির্বাচনে জোরালো কোনো অভিযোগ না থাকলেও ৯ জুনের নির্বাচনে প্রার্থীদের এজেন্টদের হুমকি ও প্রতিপক্ষের বিরুদ্ধে ‘সশস্ত্র মহড়ার’ অভিযোগ এনে ভোটের আগের দিন অর্থাৎ শনিবার বাঘাইহাট এলাকায় সকাল-সন্ধ্যা অবরোধের ডাক দেয় মাচালং নির্বাচন পরিচালনা কমিটি। পরে শুক্রবার রাতেই ইউপিডিএফ জানায়, শনিবার উপজেলাব্যাপী সকাল-সন্ধ্যা অবরোধ চলছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৭ জুন) রাতে ইউপিডিএফ রাঙ্গামাটি ইউনিটের প্রধান সংগঠক সচল চাকমা এক বিবৃতিতে জানায়, রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় সন্ত্রাসী কর্তৃক চেয়ারম্যান পদপ্রার্থী অলিভ চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমিতা চাকমার নির্বাচনি এজেন্টদের হুমকি প্রদান ও নির্বাচনে অবৈধ প্রভাব খাটানোর জন্য সন্ত্রাসীদের বাঘাইহাটে সশস্ত্রভাবে অবস্থানের প্রতিবাদে এবং বাঘাইহাট থেকে তাদের গ্রেফতারসহ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে শনিবার (৮ জুন ) বাঘাইছড়ি উপজেলায় সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথে সড়ক অবরোধের দেওয়া হয়েছে।

শনিবার ভোর থেকে উপজেলায় ইউপিডিএফ’র ডাকে অবরোধ চলাকালে দুপুরে নির্বাচন স্থগিতের ঘোষণা আসে। পরে অবরোধ প্রত্যাহার করে নেয় ইউপিডিএফ। সুষ্ঠু ভোটের দাবি জানিয়ে অবরোধ করে ভোটগ্রহণ স্থগিত হয়ে গেল উপজেলাটিতে। ইউপিডিএফ’র ডাকা অবরোধের দিন শনিবার (৮ মে) সকাল ৬টা থেকে বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট-সাজেক সড়কসহ উপজেলার বিভিন্ন এলাকায় ইউপিডিএফ’র কর্মী ও সমর্থকরা সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ পালন করছে।

এদিন সকালে বাঘাইহাট-মারিশ্যা (বাঘাইছড়ি উপজেলা সদর) সড়কে একটি মোটরসাইকেল পোড়ানোকে কেন্দ্র করে উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির (এমএন লারমা) সমর্থিত প্রার্থী সুদর্শন চাকমার সমর্থকরা। তারা বিক্ষোভ মিছিল শেষে উপজেলা নির্বাচন অফিস ঘেরাও করে এবং নির্বাচনের রিটার্নিং অফিসারের পদত্যাগের দাবি জানায়।

অন্যদিকে, অবরোধের কারণে রাঙ্গামাটির সাজেক ভ্যালি পর্যটনকেন্দ্র ভ্রমণে যাওয়া দুই শতাধিক পর্যটক সাজেকে আটকা পড়েন। দুপুরে অবরোধ প্রত্যাহারের পর পর্যটকরা সাজেক থেকে নিজ নিজ গন্তব্যে ফিরে যান।

বিজ্ঞাপন

আয়তনের দিক থেকে দেশের সবচেয়ে বড় উপজেলা রাঙ্গামাটির বাঘাইছড়ি। ভৌগোলিক ও প্রকৃতিগত কারণে এটি আঞ্চলিক রাজনীতির ক্ষেত্রে পাহাড়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপজেলা হিসেবে বিবেচিত। পাহাড়ের বিবাদমান চারটি আঞ্চলিক রাজনৈতিক দল এই উপজেলা ক্রিয়াশীল। এর মধ্যে সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতি (জেএসএস), প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ, জনসংহতি সমিতির (জেএসএস-এমএন লারমা) শক্ত অবস্থান রয়েছে উপজেলাটিতে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে এই উপজেলাতে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের সমর্থন ঘিরে দুই ভাগে বিভক্ত হয়ে মুখোমুখি অবস্থান নিয়েছে পাহাড়ের চারটি আঞ্চলিক রাজনৈতিক দল। এর মধ্যে ইউপিডিএফ-জেএসএস সমর্থন জানিয়েছে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সদ্য সাবেক ইউপি চেয়ারম্যান আনারস প্রতীকের প্রার্থী অলিভ চাকমাকে।

অন্যদিকে, জেএসএস (এমএন লারমা), ইউপিডিএফ (গণতান্ত্রিক) এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকসহ বড় অংশটি সমর্থন জানিয়েছে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেএসএস লারমার কেন্দ্রীয় নেতা ঘোড়া প্রতীকের প্রার্থী সদুর্শন চাকমাকে। এ উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে দু’জন প্রতিদ্বন্দ্বী ও ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৮ মার্চ পঞ্চম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালন শেষে নির্বাচনি সরঞ্জাম নিয়ে বাঘাইহাট হতে বাঘাইছড়ি উপজেলা সদরে ফেরার পথে নয়কিলো নামক এলাকায় দুবৃর্ত্তদের ব্রাশফায়ারে ভোট কর্মকর্তাসহ আট জন নিহত ও গুলিবিদ্ধ হয়ে নির্বাচন পরিচালনা কাজে নিয়োজিত অনেক কর্মীই আহত হন। সেই নির্বাচনের বিভীষিকাময় স্মৃতিতে এখনো আতঙ্কে উপজেলার মানুষ। এবার উপজেলা ভোট ঘিরেও বাঘাইছড়িতে থমথম পরিস্থিতি বিরাজ করছে।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন