বিজ্ঞাপন

৩০ মন্ত্রীকে নিয়ে মোদির শপথ সন্ধ্যায়

June 9, 2024 | 1:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা নরেন্দ্র দামোদরদাস মোদি। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পর তিনিই প্রথম কোনো রাজনীতিবিদ হিসেবে তিন মেয়াদে প্রধানমন্ত্রী শপথ নিতে যাচ্ছেন। শপথ অনুষ্ঠানে যোগ দিতে এরই মধ্যে দিল্লিতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

রোববার (৯ জুন) সন্ধ্যা সোয়া ৭টায় রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলস চত্বরে শপথ হবে নরেন্দ্র মোদির। ভারতীয় গণমাধ্যমগুলোর খবর বলছে, নরেন্দ্র মোদির সঙ্গে আরও ৩০ কেন্দ্রীয় মন্ত্রীও শপথ নিতে পারেন একই অনুষ্ঠানে।

গত দুই লোকসভা নির্বাচনের মতো এবারও নরেন্দ্র মোদির দল বিজেপি সর্বোচ্চ আসন পেলেও সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এ কারণে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) শরিক দলগুলো নিয়ে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে হয়েছে মোদিকে। বিশেষ করে তেলুগু দেশম পার্টি (টিডিপি) ও জনতা দল (জেডিইউ) আসনসংখ্যার দিক থেকে এই জোটে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবরের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, টিডিপি ও জেডিইউ-ই সবচেয়ে মন্ত্রণালয় দাবি করেছিল জোট সরকারে। দুটি দলই একাধিক পূর্ণমন্ত্রীসহ উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর মতো পদও দাবি করে বসে। মন্ত্রিসভায় জায়গা পেলেও এত গুরুত্বপূর্ণ ও এত বেশি মন্ত্রণালয় এই দল দুটিকে ছেড়ে দেওয়া হবে না বলেই আভাস মিলছে।

বিজ্ঞাপন

সবশেষ খবরে জানা যাচ্ছে, অর্থ, স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী— এই চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় বিজেপির হাতেই থাকছে। পাশাপাশি তথ্যপ্রযুক্তি, পরিবহণ, বেসামরিক বিমান চলাচল, কয়লার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোও বিজেপি নিজের হাতে রাখতে চায়। স্পিকার পদও তারা শরিক দলকে দিতে চায় না।

তবে নতুন মন্ত্রিসভায় চন্দ্রবাবু নাউড়ুর দল টিডিপি চারটি মন্ত্রণালয় এবং নীতিশ কুমারের জেডিইউ দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারে। এলজেপি, একনাথ শিন্ডের শিবসেনাও পেতে পারে মন্ত্রণালয়। সব মিলিয়ে আজ রোববার মোদির সঙ্গে শরিক দলগুলো মিলিয়ে ৩০ জন মন্ত্রী শপথ নিতে পারেন। মোদির এবারের পূর্ণ মন্ত্রিসভার আকার হতে পারে ৭৮ থেকে ৮১ জন।

সূত্রের বরাত দিয়ে ডয়েচে ভেলে জানিয়েছে, রোববার সকালে মন্ত্রী হওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছেন রাজনাথ সিং, নীতিন গড়করি, শিবরাজ সিং চৌহান, চিরাগ পাসোয়ান ও কুমারস্বামী। আরও কয়েকজনও রয়েছে তালিকায়। তবে তাদের কাকে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

বিজ্ঞাপন

বিজেপি সূত্র জানিয়েছে, শরিক নেতাদের জানিয়ে দেওয়া হয়েছে, তাদের দাবি যৌক্তিক সীমার মধ্যে রাখতে হবে। খুব বেশি উচ্চাকাঙ্ক্ষা মানা হবে না। তবে জিতে আসা প্রায় সব শরিক দল থেকেই অন্তত একজনকে মন্ত্রী করতে চায় বিজেপি। সাবেক মন্ত্রী ও প্রয়াত নেতা ইয়ারান নাইডুর ছেলে ৩৪ বছর বয়সি টিডিপি নেতা রামমোহন নাইডু মন্ত্রিসভার সবচেয়ে কম বয়সী মন্ত্রী হতে পারেন।

এর আগে শনিবার ১১ ঘণ্টা ধরে প্রধানমন্ত্রীর বাসভবনে অমিত শাহ, জে পি নাড্ডা, বিজেপির সংগঠন সচিব বি এল সন্তোষের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদি। সেখানেই কে কোন মন্ত্রণালয় পাবেন সেটা ঠিক হয়।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন