বিজ্ঞাপন

কোটা বাতিলের দাবিতে টানা তৃতীয়দিন আন্দোলনে ঢাবি শিক্ষার্থীরা

June 9, 2024 | 1:49 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: হাইকোর্টে কোটা পুনর্বহালের সিদ্ধান্ত ‘প্রত্যাখ্যান’ করে তৃতীয় দিনের মতো বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। দাবি আদায়ে অ্যাটর্নি জেনারেলের কাছে একটি স্মারকলিপি প্রদানের কথাও রয়েছে তাদের।

বিজ্ঞাপন

রোববার (৯ জুন) সকাল সাড়ে এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা।

সেখানে কিছুক্ষণ অপেক্ষা করে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করেন আন্দোলনকারীরা। হাজারের অধিক শিক্ষার্থীদের সমন্বিত এই মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টিএসসি সংলগ্ন সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

এসময় শিক্ষার্থীরা ‘কোটা প্রথা মানি না মানব না’, ‘মেধা না কোটা-মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের চেতনায়-কোটার কোনো ঠাঁই নাই’, ‘আঠারোর হাতিয়ার-গর্জে উঠুক আরেকবার’ প্রভৃতি স্লোগান দিতে থাকেন।

বিজ্ঞাপন

মিছিল শেষে রাজু ভাস্কর্যে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল হান্নান মাসুদ বলেন, ‘এদেশে দীর্ঘদিন ধরে কোটা নামক একটা বৈষম্য চলে আসছিল। এই প্রহসন এদেশের লাখ লাখ ছাত্র সমাজের জন্য হয়ে উঠেছিল অভিশাপ। ২০১৮ সালে আমার ভাইয়েরা রক্ত দিয়ে সেই বৈষম্য থেকে ছাত্র সমাজকে মুক্তি দিয়েছিল। আমাদের ভাইয়েরা বুকের তাজা রক্ত দিয়ে অধিকার আদায় করেছিল। কিন্তু ছয় বছর পর ২০২৪ সালে এসে হাইকোর্ট আবার সেই বৈষম্যকে পুনবার্সন করতে চাচ্ছে। আমি ছাত্র সমাজের পক্ষ থেকে বলতে চাই, এদেশের ছাত্র সমাজ এই বৈষম্যমূলক রায় কোনোদিনও মেনে নেবে না।’

অপর শিক্ষার্থী তামান্না আকতার বলেন, ‘বাংলাদেশে কোনো কোটা থাকা উচিত নয়। আমি নারী হয়ে বলছি, আমি কোনো নারী কোটা চাই না। আমরা মেধার মাধ্যমে আমাদের দেশকে পরিচালনা করতে চাই। আমরা কর্তৃপক্ষের কাছে বলতে চাই, মেধাবীদের হাতে দেশটাকে ছেড়ে দিন। মেধার মাধ্যমে দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলব। সেই সুযোগ দিন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন