বিজ্ঞাপন

ইউরোপে অতি-ডানপন্থিদের উত্থানে শক্তি বেড়েছে মেলোনির

June 10, 2024 | 3:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে মধ্যপন্থি দলগুলোর অবস্থান আগের চেয়ে দুর্বল হয়েছে। উত্থান হয়েছে ডানপন্থিদের। ফলে ইউরোপের বিভিন্ন দেশের মূলধারার রাজনৈতিক দলগুলো চাপে পড়েছে। বিশেষ করে ফ্রান্স ও জার্মানির ক্ষমতাসীন দলগুলোর অবস্থানে ইউরোপে দুর্বল হয়ে পড়েছে। ইউরোপীয় ইউনিয়নে নিজেদের শক্ত অবস্থান হারিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ। বিপরীতে, ইতালির ডানপন্থি প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির অবস্থান আরও বেশি শক্তিশালী হয়েছে। তার দল ভালো ফলাফল করায় ইউরোপে তিনি কিংমেকার রূপে আবির্ভূত হয়েছেন।

বিজ্ঞাপন

ইতালির শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম রাইয়ের খবরে বলা হয়েছে, প্রায় ৭০ শতাংশ ব্যালট গণনা শেষে ইউরোপীয় পার্লেমেন্ট নির্বাচনে জর্জিয়া মেলোনির অতি-ডানপন্থি ফ্রেটেলি ডি’ইতালিয়া বা ইতালির ভ্রাতৃত্ব ২৮ শতাংশের বেশি ভোট পেয়ে ইতালিতে বিজয় নিশ্চিত করেছে। ভোট পাওয়ার এই হার মেলোনির দলের গত পার্লামেন্ট নির্বাচনের চেয়ে বেশি।

অবশ্য মেলোনির জোটের মধ্যপন্থি দলগুলো নির্বাচনে ভালো ফল করতে পারেনি। মাত্তেও সালভিনির ডানপন্থি লিগ পার্টি এবার এখন পর্যন্ত ভোট পেয়েছে ৮.৫ শতাংশ। ২০১৯ সালের ইইউ নির্বাচনে দলটি ৩৪ শতাংশ ভোট পেয়ে প্রথম হয়েছিল। অন্যদিকে, ইতালিতে বিরোধীদল মধ্য-বামপন্থি ডেমোক্রেটিক পার্টি এবার ২৪.৫ শতাংশ ভোট পেতে যাচ্ছে। ফাইভ স্টার মুভমেন্ট পাচ্ছে ১০.৫ শতাংশ ভোট।

ইউরোপীয় ইউনিয়নে যেখানে এবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ও জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজের সমর্থন কমেছে, সেখানে বেড়েছে মেলোনির। তাই তিনি ইমানুয়েল ম্যাক্রো ও ওলাফ শোলৎজের চেয়ে বেশি প্রভাববিস্তার করবেন ইউরোপীয় ইউনিয়নে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চ্যান্সেলর ওলাফ শোলৎজের মধ্যপন্থি-বাম সোশ্যাল ডেমোক্র্যাটস (এসপিডি) জোট প্রায় ১৪ শতাংশ ভোট পেয়েছে, যা ২০১৯ সালে ছিল ১৫.৮ শতাংশ। অন্যদিকে ফ্রান্সের প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর নেতৃত্বাধীন রেনেসাঁ অ্যালায়েন্স পেয়েছে ১৫ শতাংশ ভোট।

ইউরোপীয় পার্লামেন্টে আসনসংখ্যা ৭২০। সেখানে এবারও মূলধারার মধ্যপন্থি দলগুলোই বেশি আসন পেতে যাচ্ছে। তবে অতি-ডানপন্থি দলগুলো রেকর্ড ১৫০টি আসন জিতবে বলে পূর্বাভাস রয়েছে। ফলে ইউরোপীয় রাজনৈতিক মূলধারায় একটি পরিবর্তন আসতে পারে। কারণ তখন অতি-ডানপন্থি দলগুলোর সমর্থন ছাড়া মূল ধারার দলগুলো কোনো আইন পাস করতে পারবে না। আর এই নতুন ধারার অতি-ডানপন্থি রাজনৈতিক গোষ্ঠীর নেতৃত্ব থাকবে মূলত ইতালির জর্জিও মেলোনির হাতে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে সমর্থন কমায় ইতিমধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো তার দেশে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন। তিনি অগ্রীম নির্বাচনেরও ঘোষণা দিয়েছেন।  অভ্যন্তরীয় রাজনীতিতে চাপে পড়তে যাচ্ছেন জার্মানির ওলাফ শোলৎজও।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন